সুইস রোল কেক রেসিপি করুন আপনার ঘরের চুলাতেই

সুইস রোল কেক রেসিপি

সুইস রোল কেক রেসিপি একটি চমৎকার রেসিপি। Swiss roll cake বাচ্চাদের খুব পছন্দের একটি খাবার। তা সে টিফিনে হোক বা যে কোন নাস্তায় হোক। এই সুইচ রোল কেক এর ভিতরে ক্রিম থাকার কারণে এটা খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে।

এটা একবার খেলে সব সময় খেতে মন চাইবে। আর বিশেষ কথা হচ্ছে এই সুইচ রোল কেক এত সফট হয়ে থাকে যে বলার বাহিরে। অনেকে মনে করে যে এই সুইচ রোল কেক তৈরি করা খুবই কঠিন কাজ। আসলে তা নয় এটা করা খুবই সহজ। এটা অতিথি আপ্যায়ন খুব মজাদার একটি খাবার। তাহলে চলুন জেনে নেই Swiss roll cake recipe

সুইস রোল কেক উপকরণ

  • ডিম -৩টি
  • ময়দা  -১/৪কাপ
  • চিনি – ১/৩কাপ
  • বেকিং পাউডার-১ চামচ
  • তেল – ২ টেবিল চামচ
  • ভেনিলা এসেন্স -১ চামচ

সুইস রোল কেক রেসিপি

প্রথম ধাপ

প্রথমে ডিমের কুসুম ও সাদা অংশ আলাদা করে নিতে হবে। এক্ষেত্রে মনে রাখতে হবে যে ডিম যদি ফ্রিজে থাকে তখন এক ঘন্টা আগে বের করে রাখতে হবে। এখন ডিমের সাদা অংশের সাথে অল্প অল্প করে চিনি মিশিয়ে বিটার মেশিনের সাহায্যে বিট করে নিতে হবে।

সুইস রোল কেক রেসিপি

আপনাদের কাছে বিটার মেশিন না থাকলে কাটা চামচ এর সাহায্য নিতে পারেন। কাটা চামচের সাহায্যে বিট করলে সময় একটু বেশি লাগবে। যখন বিট করতে করতে এক পর্যায়ে ফুমি ভাব চলে আসবে তখন বিট করা বন্ধ করতে হবে।

দ্বিতীয় ধাপ

এখন এই মিশ্রণের সাথে ডিমের কুসুম অংশ, তেল ও ভেনিলা এসেন্স দিতে হবে। এখন বিটার মেশিনের লো স্পিডে বিট করে নিতে হবে। এখন একটি বাটিতে ময়দা ও বেকিং পাউডার একটি চালনির সাহায্যের চেলে  নিতে হবে।

এখন এই ময়দা ও বেকিং পাউডার এর মিশ্রণ ডিমের মিশ্রণের সাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। মিশানো শেষ হয়ে গেলে একটি কেকের ছড়ানো মোল্ড তেল মিশিয়ে নিতে হবে।

তৃতীয় ধাপ

তারপরে এই কেকের মোল্ড একটি কাগজ বা বেকিং পেপার বিছিয়ে দিতে হবে। এখন আগে থেকে তৈরি করে রাখা কেকের ব্যাটার এর ভিতর দিয়ে দিতে হবে।

তারপর বেকিং এর জন্য চুলায় একটি ছড়ানো পাত্র বসিয়ে দিতে হবে। পাত্রের মধ্যে একটি স্টিলের স্ট্যান্ড দিয়ে দিতে হবে।

চতুর্থ ধাপ

তারপরেএই পাত্রটিকে 10 মিনিটের জন্য প্রিহিট করে নিতে হবে। 10 মিনিট পরে এই কেকের মোল্ড পাত্র মধ্যে বসিয়ে দিতে হবে।

এখন ৩০ থেকে ৩৫মিনিটের জন্য অপেক্ষা করতে হবে বা যতক্ষণ না পর্যন্ত  কেক হয়ে আসবে ততক্ষন পর্যন্ত অপেক্ষা করতে হবে।

শেষ ধাপ

যখন কেক হয়ে আসবে তখন এ কেক কে গরম গরম রুলের শিপ দিয়ে দিতে হবে। সেভ দেওয়ার পরে একটি টিস্যুর সাহায্যে পেচিয়ে নিতে হবে। এখন এটিকে এর নরমাল / ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। কারণ আমি এটির মধ্যে ক্রিম ব্যবহার করব।

কেক গরম থাকা অবস্থায় ক্রিম ব্যবহার করা যাবে না। যখন কেক ঠাণ্ডা হয়ে আসবে তখন এটিকে খুলে এর ভিতরে ক্রিম দিয়ে দিতে হবে। এখন আবার এটিকে রোলের মতো করে পেচিয়ে নরমাল ফ্রিজে আধা ঘন্টার জন্য রেখে দিতে হবে।

এই আধা ঘন্টার ভিতরে কেকের ক্রিম সেট হয়ে যাবে। এখন আপনারা আপনাদের পছন্দ অনুযায়ী কেটে নিলেই হয়ে যাবে সুইস রোল কেক / ক্রিম সুইস রোল কেক।

আরো দেখুন বিভিন্ন ধরণের cake recipes