সিম সংরক্ষণ করে রাখার পদ্ধতি

Post on March 11, 2019 by Moni Akter in Bangla Recipes category
সিম সংরক্ষণ

শীতকালের সিমের যেই স্বাদ আছে অসময়ে পাওয়া এই সিমের স্বাদ তেমন ভালো না। এখন শীতকাল প্রায় শেষ কিন্তু বাজারে দেশী সিম এখনও আছে। স্বল্প টাকায় এই সিম বাজার থেকে কিনে দীর্ঘদিন পর্যন্ত সংরক্ষণ করে রাখতে পারবেন। এই সিম সংরক্ষণ পরবর্তী যে কোন ভাবে রেধে খাওয়া যায়। এই সিম শীতকালের স্বাদ পাওয়া যাবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে দীর্ঘদিন পর্যন্ত সিম সংরক্ষণ করা যায়।

সিম সংরক্ষণ পদ্ধতি :

প্রথমে বাজার থেকে সিম এনে এগুলোকে আপনার পছন্দ অথবা প্রয়োজন অনুযায়ি কেটে ধুয়ে নিতে হবে। এখন একটি বড় পাতিলে পর্যাপ্ত পরিমানে পানি দিয়ে চুলায় জ্বাল দিতে হবে। কতক্ষণ  জ্বাল দেওয়া পর যখন পানিতে বলক চলে আসবে তার ভিতর সামন্য লবন ও হলুদ গুড়া দিয়ে দিতে হবে।
সিম সংরক্ষণ পদ্ধতি
 
এখন ধুয়ে রাখা সিম দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে ৫-৭ মিনিটের জন্য। ২ মিনিট পর ঢাকনা তুলে নেড়ে দিতে হবে। ৫-৭ মিনিট পর যখন সিমগুলো হালকা সিদ্ধ হয়ে যাবে তখন একটি ছ্রিদ যুক্ত জায়গায় ঢেলে নিতে হবে।
 
 

এখন ঠান্ডা হওয়ার জন্য অপেক্ষা করতো হবে। ঠান্ডা হয়ে গেলে আপনার প্রয়োজন অনুযায়ি  ছোট ছোট পলিব্যাগ বা এয়ার টাইক বক্সে  ভরে রেখে দিতে পারবেন।  যখন রান্না করবেন তার ১ ঘন্টা আগে বের করে রাখবেন। তাহলে দেখবেন আগের সিমের মত হয়ে গেছে। এভাবে সিম সংরক্ষণ করে চার থেকে পাঁচ মাস রেখে দিতে পারেন।