মুচমুচে ডিমের ফিঙ্গার রেসিপি

Post on June 3, 2019 by Moni Akter in Snacks Recipes category

কত কিছু দিয়ে আমরা ফিঙ্গার খেয়ে থাকি। কখনো কি ডিম দিয়ে তৈরী ফিঙ্গার খেয়েছেন?  অন্যান্য ফিঙ্গারের মত ডিমের ফিঙ্গার ও খুব মজাদার একটি খাবার। এই ফিঙ্গার একবার খেলে বারবার খেতে মন চাইবে। যেসব বাচ্চারা ডিম খেতে পছন্দ করে না। ওইসব বাচ্চাদের যদি এই ফিঙ্গার তৈরি করে দেন খুব নিমিষে খেয়ে নেবে। তাহলে চলুন জেনে নেই ডিমের ফিঙ্গার কিভাবে বানাবেন ।

ডিমের ফিঙ্গার বানানোর উপকরণ

ডিম – ৫ টি, গোলমরিচের গুড়া – ১ চামচ , লবন – স্বাদমত , ডিম – ১ টি ( উপরের কটিং এর জন্য) , শুকনো মরিচের গুড়া – ১ চামচ , ব্রেডকাম  – ১ কাপ, লবন – স্বাদমত  ( উপরের কটিং এর জন্য),  তেল – পরিমানমত ( ভাজার জন্য) ।

ডিমের ফিঙ্গার রেসিপি

একটি বাটিতে সবগুলো ডিম ভেঙে নিতে হবে। এখন একটি চামচ বা হ্যান্ড মিক্সার এর সাহায্যে একটু ফেটে নিতে হবে। ফেটে নেওয়ার পর স্বাদমত লবন ও গোলমরিচের গুড়া দিয়ে দিতে। এখন আরো একটু ফেটে নিতে হবে। তারপর একটি বাটিতে একটু তেল মেখে নিতে হবে। তারপর ফেটিয়ে রাখা ডিম দিয়ে দিতে হবে। এখন একটি পাত্রে পর্যাপ্ত পরিমানে পানি দিয়ে  হবে। তারপর চুলায় বসিয়ে দিতে হবে।
পানির পরিমান এমন হতে হবে যেন, যে পাত্র বসাবো তা যেন পানির মাঝামাঝি অংশে থাকে। যখন পানিতে বলক চলে আসবে তখন ডিমের বাটিটা বসিয়ে দিতে হবে। তারপর ১০-১৫ অপেক্ষা করতে হবে। ১৫ মিনিট পর একটি টুথপিক দিয়ে চেক করে নিতে হবে। তারপর ঠান্ডা হলে ফিঙ্গারেরর মত করে কেটে নিতে হবে।
ডিমের ফিঙ্গার রেসিপি
এখন অন্য যে ডিম তা ভেঙে নিতে হবে। তারপর এর সাথে স্বাদমত লবন ও শুকনো মরিচের গুড়া দিয়ে দিতে হবে। দেওয়া হয়ে গেলে একটি চামচের সাহায্যে ফেটে নিতে হবে। অন্য একটি ছড়ানো জায়গায় ব্রেডকাম নিয়ে নিতে হবে। এখন একটি ফিঙ্গার নিয়ে প্রথমে ডিমে চুবিয়ে নিতে হবে। পরে ব্রেডকাম গড়িয়ে নিতে হবে।
এমন করি সবগুলো ডিমের ফিঙ্গার তৈরী করতে হবে। তারপর ১০ মিনিটের জন্য নরমাল ফ্রিজে রেখে দিতে হবে।
এখন চুলায় একটি কড়াইতে তেল দিয়ে দিতে হবে। তেল গরম হয়ে আসলে ডিমের ফিঙ্গার দিয়ে দিতে হবে। যখন ফিঙ্গার হালকা বাদামি কালার চলে আসবে তখন নামিয়ে পরিবেশন করলে হয়ে যাবে।