মুখরোচক পটেটো ফিঙ্গার বা আলুর আঙ্গলি রেসিপি

পটেটো ফিঙ্গার

বাহিরের দোকানের খাবারের তুলনায় ঘরে তৈরি খাবার অনেক স্বাস্থ্যসম্মত। আর তা যদি নিজে হাতে তৈরি করা যায় তাহলে তো আর কথাই নেই। হ্যাঁ,  আপনি ঘরে বসে আপনার ঘরে থাকা অল্প উপকরণ দিয়ে তৈরি করে নিতে পারেন পটেটো ফিঙ্গার। বিকেলের নাস্তার টেবিলে পটেটো ফিঙ্গার পরিবেশন করে চমকে দিতে পারেন আপনার প্রিয়মুখ গুলোকে। এই পটেটো ফিঙ্গার বাচ্চাদেরকেও নাস্তা হিসেবে দিতে পারেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক –

 

পটেটো ফিঙ্গার তৈরী করতে যা যা লাগবে:

আলু : ৫-৬ টি ( সিদ্ধ করে চটকে নেওয়া) , চালের গুড়া : ১/২ কাপ, কাঁচামরিচ কুচি – ২ টেবিল চামচ, ধনিয়া পাতা কুচি -২ টেবিল চামচ, লবন : স্বাদমত, তেল : ১/২ কেজি ( ভাজার জন্য) , পেয়াজকুচি : ৩ টেবিল চামচ, নুডুলসের মসলা : ১ চামচ।

পটেটো ফিঙ্গার তৈরী করবেন যেভাবে:

 একটি বাটিতে চটকে রাখা আলু, পেয়াজ কুচি, কাঁচামরিচ কুচি,  ধনিয়াপাতা কুচি, নুডুলসের মসলা, স্বাদমত লবন, চালের গুড়া নিয়ে হাত দিয়ে মাখিয়ে নিতে হবে। যখন সবগুলো উপকরণ একসাথে মিশে যাবে তখন হাতে একটুু তেল মেখে নিতে হবে।
এখন এই মিশ্রণ থেকে একটু একটু করে মিশ্রণ নিয়ে লম্বা লম্বা করে আঙ্গুলের মত করে শেপ দিয়ে নিতে হবে। এমন করে সবটুকু মিশ্রণ এভাবে তৈরি করে নিতে হবে। যখন সবগুলো তৈরি হয়ে যাবে তখন চুলায় একটি কড়াইতে পর্যাপ্ত তেল দিয়ে গরম করে নিতে হবে। গরম হয়ে গেলে সবগুলো ফিঙ্গার দিয়ে দিতে হবে।
যখন সবগুলো ফিঙ্গার বাদামি কালার হয়ে আসবে তখন একটি ছাকনি দিয়ে টিস্যাুর উপর নিয়ে বাড়তি তেল জড়িয়ে নিতে হবে। এখন টমেটো সস এর সাথে গরম গরম পরিবেশন করলে হয়ে যাবে মচমচে আলুর ফিঙ্গার।