মজাদার ফালুদা রেসিপি | ঘরে ফালুদা তৈরি রেসিপি

Post on April 22, 2020 by Moni Akter in Fruits Recipes category
মজাদার ফালুদা রেসিপি

মজাদার ফালুদা রেসিপি একটি চমৎকার রেসিপি। সামনে রমজানে চলে আসছে । এই রমজানে ইফতারের আইটেম ভিন্ন একটি রেসিপি তৈরি করে নিতে পারেন। আর এই রেসিপিটি হল ফালুদা আর এই রেসিপিটি হল ফালুদা।

ইফতারিতে ঠান্ডার ডেজার্ট এর মধ্যে এটি একটি অন্যতম। সারাদিন রোজা রেখে ঠান্ডা ফালুদা খেলে শরীর অনেক ভালো লাগবে। তাহলে চলুন জেনে নেই এর প্রস্তুত প্রণালী।

মজাদার ফালুদা রেসিপি উপকরণ

  • দুধ ১ লিটার
  • ডিম ১ টি   ফালুদা মিক্স  – এক প্যাকেট
  • সবুজজেলি ১টেবিল চামচ ( ফালুদা মিক্স এর প্যাকেটের ভিতরে এই জেলি পাওয়া যাবে)
  • লাল জেলি ১টেবিল চামচ ( ফালুদা মিক্স এর প্যাকেটের ভিতরে এই জেলি পাওয়া যাবে)
  • কলা ১ টেবিল চামচ
  • আপেল ১টেবিল চামচ
  • আনার ১ টেবিল চামচ
  • আইসক্রিম ১ টেবিল চামচ


 বিশেষ দ্রষ্টব্য : আপনাদের ইচ্ছেমতো বিভিন্ন ধরনের ফল কম বেশি ব্যবহার করতে পারেন। এবং আইসক্রিম আপনাদের পছন্দ অনুযায়ী দিয়ে দিবেন।

মজাদার ফালুদা রেসিপি প্রণালী

 প্রথম ধাপ

প্রথমে আমরা দুই ধরনের জেলি প্রিপারেশন করে নিব। জেলি তৈরি করার জন্য একটি পাত্র নিয়ে নিবো। পাত্রে এক কাপ পরিমাণ পানি দিয়ে চুলায় বসিয়ে দিব। যখন পানি গরম হয়ে আসবে তখন এক প্যাকেট জেলি দিয়ে দিব।

এখন এই মিশ্রন টাকে কিছুক্ষণ নাড়তে থাকব। যখন পানি একটু কমে আসবে তখন এটাকে একটা ছড়ানো প্লেটে / বাটিতে নিয়ে নেব। এখন এই প্লেট  টাকে নরমাল রেখে ঠাণ্ডা করে নিব। যখন এটা ঠান্ডা হয়ে আসবে তখন এক ঘন্টার জন্য নরমাল ফ্রিজে রেখে দেবো। এমন করে অন্য জেলিটা তৈরি করে নিব।

 দ্বিতীয় ধাপ

এখন একটি ছড়ানো পাত্রে এক লিটার পরিমাণ দুধ দিয়ে দিব। দুধটাকে কিছুক্ষণ জ্বাল করে ঘন করে আনব। একটু ঘন হয়ে আসলে এক প্যাকেট ফালুদা মিক্স দিয়ে এটাকে নাড়তে থাকতে হবে এক প্যাকেট ফালুদা মিক্স দিয়ে এটাকে নাড়তে থাকতে হবে। এ পর্যায়ে নাড়া বন্ধ রাখা যাবে না।

নাড়া বন্ধ করে দিলে নিচ থেকে এটা লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। এটা নাড়তে নাড়তে যখন দেখা যাবে  নুডুলস এবং সাবুদানা গুলো সিদ্ধ হয়ে গেছে। তখন চুলা অফ করে দিতে হবে। চুলা থেকে নামানোর পর।

মজাদার ফালুদা রেসিপি

যখন এই মিশ্রণটি হালকা একটু ঠান্ডা হয়ে আসবে তখন তার মধ্যে একটা ডিম ফেটে নিয়ে অল্প অল্প করে দিয়ে মিশিয়ে দিতে হবে। এখন এটাকে নরমাল তাপমাত্রা ঠান্ডা করে নিব। ঠান্ডা হয়ে আসলে এটাকে নরমাল ফ্রিজে এক ঘন্টার জন্য রেখে দিব।

 তৃতীয় ধাপ

এখন এই ফালুদা টা পরিবেশনের জন্য আপনার আপনাদের পছন্দ অনুযায়ী পরিবেশন করতে পারেন। আমি যেভাবে করেছি তা এখানে বলে দিচ্ছি। একটি বাটিতে কিছু ফালুদা মিক্স দিব। তারপর দুই ধরনের জেলি দিব। তারপর কলা এবং আপেল দিব।

এখন আবার কিছু ফালুদা মিক্স দিব এখন আবার কিছু ফালুদা মিক্স দিব। এখন কিছু ফল এবং দু দিক দিয়ে দুই ধরনের জেলি দিয়ে দিব। তারপর আইসক্রিম দিব। আমি ওপরে কিছু চেরি ফল দিয়ে পরিবেশন করে দিছি। আপনারা আপনাদের মত করে নিবেন। এইতো দেখলেন তো ঘরে বসে কত সহজেই ফালুদা তৈরি করা যায়।