বাসায় তৈরী সাগুদানা ফিঙ্গার বা সাবুদানার ফিঙ্গার রেসিপি

Post on May 24, 2019 by Moni Akter in Indian Recipes category
সাগুদানা ফিঙ্গার

সাগু বা সাবুদানা আমাদের খুব পরিচিত একটা খাবার। আজকাল সাগু দিয়ে নানা ধরনের মজাদার ফালুদা, পায়েস, সুজি বা সুজির হালুয়া ইত্যাদি তৈরী করা হয়। এছাড়াও জ্বাল জ্বাল চপ, বড়া, ও ফিঙ্গার  তৈরী করা যায়। সাগুদানা দিয়ে তেমনি একটি জ্বাল রেসিপি করে দেখাবো। তাহলে চলুন জেনে নেই –

সাগুদানা ফিঙ্গার বা সাবুদানার ফিঙ্গার রেসিপি উপকরণ

সাগুদানা – ১ কাপ, আলু – ২ টি ( সিদ্ধ করে চটকে নিতে হবে) , শুকনো মরিচ – ৫-৭ টি ( ঢেলে গুড়ো করে নিতে হবে) , পেয়াজকুচি – ১ টেবিল চামচ, চালের গুড়া – ২ টেবিল চামচ ( প্রয়োজন মত), লবন – স্বাদমত, ধনিয়াপাতা কুচি – ১ চামচ, তেল – পরিমানমত ( ভাজার জন্য) ।

সাগুদানা ফিঙ্গার বা সাবুদানার ফিঙ্গার রেসিপি প্রনালি

একটি বাটিতে সাগুদানা ভিজিয়ে নিতে হবে। ১০-১৫ মিনিট পর একটি ছাঁকনির সাহায্য ছেকে নিতে হবে। এখন একটি বাটিতে ভিজানো সাগুদানা নিতে হবে। তারপর এর মধ্যে সিদ্ধ করে চটকে রাখা আলু দিতে হবে। তারপর একে একে শুকনো মরিচের গুড়া, পেয়াজকুচি, ধনিয়াপাতা কুচি, স্বাদমত লবন, এবং চালের গুড়া দিয়ে একটি ডো তৈরী করতে হবে।
সাগুদানা ফিঙ্গার রেসিপি
এখন হাতে তেল নিয়ে মেখে নিতে হবে। তারপর একটু ডো নিয়ে লম্বা লম্বা করে ফিঙ্গারের শেপ দিয়ে নিতে হবে। এখন চুলায় তেল বসিয়ে গরম করে নিতে হবে। তারপর তৈরী করে ফিঙ্গার দিয়ে হালকা বাদামি কালার করে ভেজে নিতে হবে। ভাজা শেষ হলে টিস্যু ওপর তুলে নিতে হবে।