পাঠিসাপটা পিঠা বাসানোর সহজ রেসিপি

পাঠিসাপটা পিঠার রেসিপি

শীতকালে প্রতিটি বাঙ্গালি বাড়িতে বিভিন্ন ধরনের পিঠা তৈরির আমেজ থাকে। শীতের সকাল মানেই বিভিন্ন ধরনের পিঠার তৈরি নাস্তা। তেমনি একটি পিঠা আজকে তৈরি করে দেখাবো আর তা হলো, পাঠিসাপটা পিঠা। এই পিঠা তৈরি করতে অনেক সময় অনেকের অনেক ধরনের সমস্যা হয়ে থাকে। যেমন – অনেকের পিঠা নরম থাকে না এবং পিঠা বানাতে গেলে ভেঙে যায়। আমার আজকের এই রেসিপিতে কিভাবে এই ধরনের সমস্যা থেকে মুত্তি পাওয়া যায় তা বলে দিবো। তাহলে চলুন জেনে নেই ঘরে বসে কিভাবে খবুই মজাদার /তুলতুলে পাঠিসাপটা পিঠা বানানো যায়।

পাঠিসাপটা পিঠার উপরের অংশের জন্য যে উপকরণ লাগবে :

চালের গুড়া -২ কাপ, ময়দা -১/২ কাপ, সুজি -১/২ কাপ, চিনি /গুড় -স্বাদমত, লবন – স্বাদমত, পানি -৩ কাপ ( কুসুম গরম)

পাঠিসাপটা পিঠার পুরের জন্য যে উপকরণ লাগবে :

নারকেল কুড়া -২ কাপ, গুড় – স্বাদমত, দুধ -১/২ কাপ, লবন – স্বাদমত, সুজি -৩ টেবিল চামচ, বাদাম কুচি – ২ চামচ (ইচ্ছে অনুযায়ি)

প্রনালি :

প্রথমে চুলায় একটি পাত্রে দুধ দিয়ে জ্বাল করে একটু ঘন করে নিতে হবে। দুধ ঘন হয়ে আসলে তারমধ্য নারকেল ও চিনি দিয়ে নাড়তে হবে যতক্ষণ পযর্ন্ত চিনি গলে না আসে। চিনি গলে আসলে তারমধ্য সুজি ও বাদাম কুচি দিয়ে অনবরত নাড়তে হবে। নাড়া বন্ধ করলে পাত্রে নিচে লেগে যাবে। নাড়তে নাড়তে যখন পাত্রের তলা থেকে পিঠার পুর ওঠে আসবে তখন চুলা বন্ধ করে তা তুলে নিতে হবে। এখন এটা ঠান্ডা হওয়ার জন্য অপেক্ষা করতে হবে।

উপরের অংশের জন্য :

একটি বাটিতে চালের গুড়া, ময়দা, সুজি, ও লবণ নিয়ে একটি কাঠি / চামচের সাহায্য মিশিয়ে নিতে।  এখন একটি পাত্রে পানি ও গুড় দিয়ে চুলায় বসিয়ে দিতে হবে। এবং গুড় গলিয়ে নিতে হবে।  পানিটাকে হালকা কুসুম গরম করে নিতে হবে।এখন এই কুসুম গরম পানি চালের গুড়া, ময়দা, সুজির মিশ্রনের সাথে দিয়ে অল্প অল্প পানি দিয়ে একটি পাতলা বেটার তৈরি করে নিতে হবে।

পাঠিসাপটা পিঠা

এই তৈরি করা বেটার ১/২ ঘন্টার জন্য ঢেকে রেখে দিতে হবে। এখন চুলায় একটি ননস্টিক প্যান বসিয়ে গরম হওয়ার পর তার উপর সামান্য তেল ব্রাশ করে দিতে হবে। এখন একটি গোল চামচ দিয়ে বেটার থেকে এক চামচ নিয়ে ব্রাশ করা তেলের মধ্য দিয়ে প্যানের দুই হাতল ধরে ছড়িয়ে দিতে হবে। এখন একটি ঢাকণা দিয়ে ১০ সেকেন্ড অপেক্ষা করতে হবে। ১০ সেকেন্ড পর ঢাকণা তুলে একটি চামচ দিয়ে লম্বা করে পুর দিয়ে দিতে হবে। এখন একটি কাঠি দিয়ে একপাশ থেকে তুলে শেষ পাশ পর্যন্ত নিয়ে ওল্টে ১-২ সেকেন্ড অপেক্ষা করে তুলে নিলে হয়ে যাবে নরম তুলতুলে পাঠিসাপটা পিঠা। এই পিঠা নরমাল ফ্রিজে ৩-৪ দিন রেখে খেতে পারবেন। এভাবে পুরো বেটার দিয়ে পিঠা তৈরি করে পরিবেশন প্লেটে নিলে হয়ে যাবে নরম তুলতুলে পাঠিসাপটা পিঠা।