তিন লেয়ারের পুডিং রেসিপি

তিন লেয়ার পুডিং

ছোট বড় সবার কাছে পুডিং খুব পছন্দের একটি খাবার। যেসব বাচ্চারা ডিম ও দুধ খেতে পছন্দ করে না। তাদেরকে এই পুডিং তৈরি করে দিলে নিমিষেই খেয়ে ফেলবে। আর তা যদি হয় তিন লেয়ার পুডিং তাহলেতো আর কথাই নেই। তাহলে চলুন জেনে নেই তিন লেয়ারের পুডিং রেসিপি।

তিন লেয়ারের পুডিং  এ যে উপকরণ লাগবে:

তিন লেয়ারের পুডিং রেসিপিতে যা লাগবে- ডিম- ৪ টি, দুধ-২ কাপ, চিনি -১ কাপের কম, ফুড কালার -৩ টি (পছন্দ অনুযায়ি)  ভ্যানিলা এসেন্স – ১ চামচ।

তিন লেয়ারের পুডিং বানাবেন যে ভাবে (প্রণালি) :

একটি পাত্রে দুধের সাথে চিনি দিয়ে চুলায় জ্বাল দিতে হবে। চিনি গলে দুধ যখন একটু ঘন হয়ে আসবে তখন চুলা থেকে দুধ নামিয়ে ঠান্ডা করে নিতে হবে। এখন যে পাত্রে/বাটিতে পুডিং বসাবো সে পাত্রের নিচে চিনি দিতে হবে।  চিনি এমন ভাবে দিতে হবে যেন পাত্রের/বাটির নিচে যেন চিনির একটি প্রলেপ পড়ে।

পুডিং রেসিপি

এখন চুলার আঁচ মাঝারি রেখে ক্যারামেল তৈরি করে নিতে হবে।  চিনি গলে যখন কালার আসবে অর্থাৎ ক্যারামেল হয়ে যাবে তখন চুলা বন্ধ করে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে। এখন একটি বাটিতে ডিম ভেঙে কাটা চামচ দিয়ে ফেটে নিতে হবে। ফেটানো হয়ে গেলে এই ডিম জ্বাল করে রাখা দুধের সাথে দিয়ে দিতে হবে।
এখন এর সাথে ভ্যানিলা এসেন্স দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশানো হলে একটি বড় ছিদ্র যুক্ত চালনি দিয়ে চেলে নিতে হবে। ডিমের এই মিশ্রণটাকে সমান তিন ভাগে ভাগ করতে হবে।  এখন একেক ভাগের সাথে আপনার পছন্দ অনুযায়ী কালার মিশিয়ে নিতে হবে। এখন একটি বড় পাত্রে পানি দিয়ে এর মধ্যে একটি স্ট্যান্ড দিয়ে পানি ফুটতে দিতে হবে। এখন পুডিং এর পাত্রে প্রথমে যে কোন একটি লেয়ার দিয়ে ফুটানো পানিতে স্ট্যান্ড এর উপর পাত্রটি বসিয়ে দিতে হবে।

তিন লেয়ার পুডিং

তারপর পাত্রের উপর একটি ঢাকনা দিয়ে তারউপর একটি বড় পাথর কোন পাথর দিয়ে ঢেকে দিতে হবে ৫ মিনিটের জন্য।  ৫ মিনিট পর ঢাকনা খুলে টুথপিক দিয়ে  চেক দিতে হবে। যদি টুথপিক ক্লিন আসে তাহলে হয়ে গেছে। এখন এই পুডিংটার উপর আরেকটি লেয়ার দিতে হবে। দিয়ে আবার ৫ মিনিট অপেক্ষা করতে হবে।
আবার আরেকটা লেয়ার দিতে হবে। সবটুুকু লেয়ার দেওয়ার পর ঢাকনা দিয়ে ১০ মিনিট অপেক্ষা করতে হবে। ১০ মিনিট পর টুথপিক দিয়ে চেক দিতে  হবে। যখন টুথপিক ক্লিন আসবে তখন তা হয়ে যাবে। এখন পাত্রটি ঠান্ডা করে নিতে হবে। ঠান্ডা হওয়ার পর ১ ঘন্টার জন্য ফ্রিজে রেখে দিতে হবে। ১ ঘন্টা পর বের করে ছুরি দিয়ে পাত্র থেকে পুডিং আলাদা করে নিতে হবে। এখন কেটে নিয়ে পরিবেশন করলে হয়ে যাবে তিন লেয়ার পুডিং।