জিলাপি তৈরি রেসিপি | ঘরেই তৈরি করুন সুস্বাদু জিলাপি

Post on April 30, 2020 by Moni Akter in Sweet Recipes category
জিলাপি তৈরি রেসিপি

জিলাপি তৈরি রেসিপি । জিলাপির প্রয়োজন কি শুধু রমজান মাসেই? না শুধু রমজান মাসেই না। সব সময় এই জিলাপি টা সবাই অনেক পছন্দ করে থাকেন। কিন্তু বাহির থেকে কিনে আনা বা অস্বাস্থ্যকর পরিবেশের জন্য অনেকের খাওয়া হয় না।

আপনারা জানেন কি খুব সহজেই অল্প উপকরণ দিয়ে ঘরে বসেই বাহিরের সাথে জিলাপি তৈরি করা যায়। এমনকি এই জিলাপি দোকানের জিলাপির মত মচমচে হয়ে থাকে। এ জিলাপি তৈরি করা খুবই সহজ। তাহলে চলুন জেনে নেই এর প্রস্তুত প্রণালী।

 জিলাপি তৈরি রেসিপি উপকরণ

জিলাপি সিরার জন্য যা যা লাগবে

  •  চিনি -2 কাপ
  • পানি -১/2 কাপ
  • এলাচ -2 টুকরো
  • লেবুর রস -1 টেবিল চামচ

 জিলাপির ব্যাটার তৈরীর জন্য যা যা লাগবে :

  •  ময়দা  -1 কাপ
  • চালের গুড়া  – ১/২ কাপ
  • বেসন – ১/২ কাপ,
  • বেকিং সোডা -১ চামচ 
  • ফুট কালার  -১ চিমটি পরিমাণ ( অপশনাল)
  • নরমাল পানি – প্রয়োজনমতো
  • তেল  -পরিমানমতো ( জিলাপি ভাজার জন্য) 

 জিলাপি তৈরি রেসিপি প্রস্তুত প্রণালী 

প্রথম ধাপ

 প্রথমে আমাদেরকে জিলাপির জন্য যে সিরা তা তৈরি করে নিতে হবে। তার জন্য চুলায় একটি  ছড়ানো পাত্রের মধ্যে চিনি ও পানি দিয়ে দিতে হবে। যখন চিনি গলে যাবে তখন তার মধ্যে দুটো এলাচ দিয়ে দিতে হবে।

দ্বিতীয় ধাপ

এখন এই চিনির সিরাটা হালকা ঘন হয়ে আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। যখন আপনি হাত দিয়ে ধরলে বুঝবেন যে এটা আঠালো হয়ে আসছে তখন একটেবিল চামচ লেবুর রস দিয়ে তার মধ্যে ভালোভাবে মিশিয়ে দিতে হবে। এখন চুলা অফ করে দিয়ে এটাকে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে । 

তৃতীয় ধাপ

 তারপর জিলাপি ব্যাটার তৈরির জন্য একটি বড় মিক্সিং বোল নিয়ে নেব। এরমধ্যে চালের গুঁড়ো, বেসন, বেকিং সোডা, ময়দা একসাথে দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এই শুকনো উপকরণ মেশান হয়ে গেলে। অল্প অল্প করে পানি দিয়ে একটি ব্যাটার তৈরি করে নিতে হবে। ব্যাপারটা এমন হবে বেশি ঘন আবার বেশি পাতলা ও না।

ব্যাটারটা তৈরি করার সময় একটু সময় নিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এ সময় খেয়াল রাখতে হবে যেন জিলাপির ব্যাটার বেশি পাতলা না হয়ে যায়। যদি  জিলাপির ব্যাটার পাতলা হয়ে যায় তখন আপনার জিলাপির প্যাচ সুন্দরভাবে দিতে পারবেন না। এমনকি পেচগুলো দেওয়ার সাথে সাথে ছড়িয়ে যাবে। 

চতুর্থ ধাপ

যখন ব্যাটারটা তৈরি হয়ে যাবে তখন একটি সসের বোতল এর মধ্যে ব্যাটার দিয়ে দিতে হবে। যদি আপনাদের কাছে কোন সসের বোতল না থাকে তখন নরমাল পানির বোতলের মুখ টা ছিদ্র করে এর ভিতরে জিলাপির ব্যাটার দিয়ে দিতে হবে।

এখন জিলাপি ভাজার জন্য একটি ছড়ানো পাইপেনের মধ্যে তেল গরম করে নিতে হবে। যখন তেল গরম হয়ে আসবে তখন বোতলটাকে হালকা একটু চাপ দিয়ে জিলাপির সেভ দিয়ে দিতে হবে। এরকম করে আপনার পাইপেন বা কড়াইতে যতটুকু দেওয়া যায় ততটুকু দিতে হবে ।

জিলাপি তৈরি রেসিপি

এক্ষেত্রে মনে রাখতে হবে যেন একটা জিলাপি সাথে আরেকটা জিলাপির প্যাচ না লাগে। এখন এই জিলাপি গুলো কে মিডিয়াম আছে মচমচে করে ভেজে নিতে হবে। 

যখন জিলাপি গুলো ভাজা শেষ হবে তখন এই জিলাপি গরম অবস্থায় শিরার মধ্যে দিয়ে দিতে হবে। এক্ষেত্রে মনে রাখতে হবে যেন সিরাটা হালকা কুসুম গরম থাকে।

জিলাপি দেওয়ার পর 20 সেকেন্ড পরে আবার উল্টে অন্যপাশে সিরার মধ্যে দিয়ে দিতে হবে। 20 সেকেন্ড পরে জিলাপি তুলে নিতে হবে। এমন করে সবগুলো জিলাপি তৈরি করে নিতে হবে।

 তো দেখলেন তো কত সহজেই মচমচে  জিলাপি তৈরি করা যায়। এখন এই জিলাপি গুলো কে গরম গরম পরিবেশন করতে পারেন।