চুলায় তৈরি জেব্রা কেক

Post on January 15, 2019 by Moni Akter in Cake Recipes category
জেব্রা কেক

জেব্রা কেক এমন একটি কেক যা দেখতে যেমন সুন্দর খেতেও তেমন সুস্বাদু। কিন্তু এটি দেখলে মনে হয় যে জেব্রা কেক তৈরি করা অনেক কঠিন। আসলে তা না। জেব্রা কেক তৈরি করা অনেক সহজ। জেব্রা কেকের একটি ভালো দিক হল এক কেকে দুই ধরনের স্বাদ পাওয়া যায়। একটা হলো ভ্যানিলা কেক আরেকটা হলো চকলেট কেক। তাহলে চলুন জেনে নেয় কিভাবে জেব্রা কেক তৈরি করা যায়।

 

উপকরণ :
ডিম – ৪ টি, ময়দা – ১ কাপ, চিনি গুড়া করা -১ কাপের একটু কম,  বেকিং পাউটার – ১ চামচ, তেল – ২ টেবিল চামচ, ভ্যানিলাএসেন্স – ২ ফুটা, কোকো পাউডার – ২ টেবিল চামচ।
প্রনালি :
প্রথমে একটি বড় বাটিতে ডিমের সাদা ও কুসুম অংশ আলাদা করে নিতে হবে। এখন ডিমের সাদা অংশকে একটি বিটার / কাঁটা চামচ ( যাদের কাছে বিটার নেই তারা কাটা চামচ )  দিয়ে বিট করতে হবে। ডিমের সাদা অংশের সাথে চিনিগুড়া অল্প অল্প করে মিশিয়ে বিট করতে হবে। বিট করতে করতে একটা সময় এটা ফোমে তৈরি হবে। এই ফোমের সাথে ডিমের কুসুম অংশ, ভ্যানিলা এসেন্স ও তেল দিয়ে আরেকটু বিট করতে হবে। এখন বিট করা বন্ধ করে দিতে হবে।

জেব্রা কেক রেসিপি

এখন শুকনো উপকরন গুলো যেমন, ময়দা ও বেকিং পাউডার একটি চালনির সাহায্য চেলে নিতে হবে। এই মিশ্রনটির সাথে চেলে রাখা উপকরণ দিয়ে মিশিয়ে নিতে হবে। এই ব্যাটারটাকে দুই ভাগে ভাগ করে নিতে হবে। এখন এক ভাগের মধ্য কোকো পাউটার মিশিয়ে নিতে হবে। মিশানো হলে যে পাত্রে কেক দিবো সেই পাত্রে একটি কাগজ/ বেকিং পেপার দিয়ে তার মধ্যে সামান্য তেল ব্রাশ করে নিতে হবে। এখন একটি গোল চামচ এর সাহায্য প্রথমে ভ্যানিলা ব্যাটার থেকে দিয়ে তার উপর চকলেট ব্যাটর দিয়ে দিতে হবে। এভাবে পুরো ব্যাটার দিয়ে দিতে হবে। দেওয়া শেষ হলে একটি টুথপিক এর সাহায্য একটু একে দিলে একটি ডিজাইন হয়ে যাবে।
বেকিং পদ্ধতি :
একটি বড় পাত্রে ১ ইঞ্চি পরিমাণ বালু/লবণ দিয়ে  তার উপর একটি স্ট্যান্ড বসিয়ে চুলায় হাই হিটে ১০ মিনিটের জন্য প্রি-হিট করে নিতে হবে। ১০ মিনিট পর স্ট্যান্ড এর উপর কেকের পাত্র বসিয়ে চুলার আঁচ মিডিয়াম রেখে  ৩০-৩৫ মিনিট অপেক্ষা করতে হবে। ৩০-৩৫ মিনিট পর একটি টুথপিক দিয়ে চেক দিতে হবে। যদি টুথপিক ক্লিন আসে তাহলে কেক হয়ে গেছে আর না আসলে আর ৫ মিনিট হবে। এখন চুলা বন্ধ করে কেক নামিয়ে ঠান্ডা করে  নিতে হবে। ঠান্ডা হলে ছুরি দিয়ে কেটে নিয়ে পরিবেশন করলে হয়ে যাবে জেব্রা কেক।