আলুর চিপস তৈরি করার ঘরোয়া সহজ পদ্ধতি

আলুর চিপস তৈরি

আলুর চিপস তৈরি করার সহজ পদ্ধতি জানবেন আজ। চিপস হচ্ছে আলু দিয়ে তৈরি একটি খাবার। এই চিপস ছোট বড় সকলেরই খুব প্রিয়। কিন্তু বাইরের অস্বাস্থ্যকর পরিবেশের থেকে ঘরে বসে খুব সহজে মচমচে আলুর চিপস তৈরি করা যায়। আর আলুর চিপস তো বাচ্চারা খুবই পছন্দ করে থাকে।

আমরা মায়েরা সব সময় বাহিরের চিপস খেতে দেই না। কারণ বাহিরে চিপস অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হয়ে থাকে। কিন্তু অল্প সময়ে এবং অল্প উপকরণ দিয়ে এই চিপস তৈরি করে বাচ্চাদের মনকে খুব সহজে খুশি করে দেওয়া যায়।

এতে করে বাহিরের অস্বাস্থ্যকর পরিবেশে খাবার থেকে বাচ্চাকে রক্ষা করা যায়। তাহলে চলুন জেনে নেই কিভাবে এই মুচমুচে আলুর চিপস তৈরি করা যায়-

potato chips তৈরি উপকরণ

  • বড় সাইজের আলু -২ টি
  • বিট লবণ -১/২ চামচ
  • চাট মসলা  -১/২ চামচ
  • মরিচের গুড়া- ১/২ চা চামচ
  • নরমাল লবণ -১/২
  • টেস্টিং সল্ট -১ চিমটি
  • তেল – ভাজার জন্য

আলুর চিপস তৈরি পদ্ধতি

প্রথমে আলুর খোসা ছাড়িয়ে আলু গুলো কে ভালোভাবে ধুয়ে নিতে হবে। এখন একটি গ্রেটার মেশিনের সাহায্যে / ছুরির সাহায্যে পাতলা পাতলা গোল করে কেটে দিতে হবে। 

এ সময় খেয়াল রাখতে হবে যেন আলুগুলো সাইজ সব গুলো এক হয় কোন টা বড় বা কোন টা ছোট না হয়। কাটার সাথে সাথে এই আলু গুলোকে পানির মধ্যে চুবিয়ে রাখতে হবে।  

পানির মধ্যে না চুবিয়ে রাখলে আলু কালো হয়ে যাবে । এমন করে সবগুলো আলু কেটে পাতলা টুকরো করে নিতে হবে। এখনই আলোগুলোকে ৪থেকে ৫বার ভালোভাবে ধুয়ে নিতে হবে। তারপর একটি বড় বলের মধ্যে ফ্রিজের ঠান্ডা পানি নিতে হবে।

এখন এ পানির মধ্যে সামান্য একটু লবণ দিয়ে দিতে হবে। তারপর একটি চামচের সাহায্যে এই পানির সাথে লবণ মিশিয়ে নিতে হবে। তারপর ধুয়ে রাখা আলুকে পানির মধ্যে দিয়ে দিতে হবে । এ পানির মধ্যে চুবিয়ে রাখতে হবে ১০ মিনিটের জন্য।

১০ মিনিট পর একটি টিস্যু বা কাপড়ের উপর আলু গুলো তুলে নিতে হবে। এখন অপেক্ষা করতে হবে এই আলু থেকে যেন সবগুলো পানি শুকিয়ে যায়। যখন পানি শুকিয়ে যাবে তখন চুলায় একটি কড়াইতে তেল দিয়ে দিতে হবে।

আলুর চিপস তৈরি

তেল গরম হয়ে আসলে ধুয়ে শুকিয়ে রাখা আলো দিয়ে যেতে হবে। তারপর ১০ থেকে ১৫মিনিট ধরে ধৈর্য নিয়ে উল্টে পাল্টে আলু বেজে কুড়মুড়ে করে নিতে হবে।

তখন চুলার আঁচ মিডিয়াম রাখতে হবে না হয় আলুর গুলোর মধ্যে কালার চলে আসবে । যখন আলুগুলো বাজা হয়ে যাবে তখন একটি টিস্যু পেপারের ওপর এই আলো তুলে নিতে হবে।

এখন একটি মসলা তৈরি করে নিতে হবে। তার জন্য একটি বাটি নিয়ে নিতে হবে। তারপর একে একে বিট লবণ, চাট মসলা, মরিচের গুঁড়া, টেস্টিং সল্ট এবং নরমাল লবণ নিয়ে একটি চামচের সাহায্যে একসাথে মিশিয়ে নিতে হবে।

এখন চিপসগুলো হালকা গরম থাকা অবস্থায় এই মসলা ওপরে ছিটিয়ে দিতে হবে। মসলা ছিটানো হয়ে গেলে হাত দিয়ে  উল্টে পাল্টে দিতে হবে। তারপর অপেক্ষা করতে হবে ঠান্ডা হওয়ার জন্য। ঠান্ডা হলে দেখবেন কুড়মুড়ে আলুর চিপস তৈরি।