আয়না কেক তৈরি || মিরর গ্লেজই কেক রেসিপি

Post on November 3, 2019 by Moni Akter in Cake Recipes category
আয়না কেক তৈরি

আয়না কেক তৈরি এমন একটি কেক যে আপনার প্রিয়জনকে চমকে দেবে। প্রিয়জনকে চমকে দিতে পারলে সবাই খুব খুশি হয়। মাঝে মাঝে এই জিনিসটা করলে খুব ভালোই হয়। এই কেক তৈরি করে যে কোন স্পেশাল দিনকে আরো স্পেশাল করা যায়।

আসলে এই কেক তৈরি করা খুব সহজ। কিন্তু আমরা অনেকে মনে করে যে এ কেক তৈরি করা না জানি কি কঠিন কাজ। কিন্তু এই ধারণা ঠিক নয়।

খুব কম সময়ে এই মিরর কেক তৈরি করা যায়। এমন কি খরচ কম হয়। কিন্তু বাহিরের দোকান গুলোতে এই কে কিনতে গেলে অনেক ব্যয়বহুল। তাহলে চলুন জেনে নেই আয়না কেক রেসিপি –

আয়না কেক তৈরীর উপকরণ

 কেক এর জন্য  যা যা লাগবে –

  •  ডিম -৩টি,
  • ময়দা  -১/৪কাপ
  • চিনি – ১/৩কাপ
  • বেকিং পাউডার-১ চামচ
  • তেল – ২ টেবিল চামচ
  • ভেনিলা এসেন্স -১ চামচ

মিরর গ্লেজ এর জন্য যা যা লাগবে –

  •  চায়না গ্রাস – ১০ গ্রাম
  • চিনি – ১/২ কাপ
  • কনডেন্স মিল্ক -১/৩ কাপ
  • হোয়াইট চকলেট – ১/২ কাপ
  • ফুড কালার  -১ ফোটা (ইচ্ছানুযায়ী)
  • পানি -১  কাপ

কেক তৈরী প্রণালী

প্রথম ধাপ

প্রথমে ডিমের কুসুম ও সাদা অংশ আলাদা করে নিতে হবে। এক্ষেত্রে মনে রাখতে হবে যে ডিম যদি ফ্রিজে থাকে তখন এক ঘন্টা আগে বের করে রাখতে হবে। এখন ডিমের সাদা অংশের সাথে অল্প অল্প করে চিনি মিশিয়ে বিটার মেশিনের সাহায্যে বিট করে নিতে হবে।

আপনাদের কাছে বিটার মেশিন না থাকলে কাটা চামচ এর সাহায্য নিতে পারেন। কাটা চামচের সাহায্যে বিট করলে সময় একটু বেশি লাগবে। যখন বিট করতে করতে এক পর্যায়ে ফুমি ভাব চলে আসবে তখন বিট করা বন্ধ করতে হবে।

দ্বিতীয় ধাপ

এখন এই মিশ্রণের সাথে ডিমের কুসুম অংশ, তেল ও ভেনিলা এসেন্স দিতে হবে। এখন বিটার মেশিনের লো স্পিডে বিট করে নিতে হবে। এখন একটি বাটিতে ময়দা ও বেকিং পাউডার একটি চালনির সাহায্যের চেলে  নিতে হবে।

এখন এই ময়দা ও বেকিং পাউডার এর মিশ্রণ ডিমের মিশ্রণের সাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। মিশানো শেষ হয়ে গেলে একটি কেকের  মোল্ড তেল মিশিয়ে নিতে হবে।

তৃতীয় ধাপ

তারপরে এই কেকের মোল্ড একটি কাগজ বা বেকিং পেপার বিছিয়ে দিতে হবে। এখন আগে থেকে তৈরি করে রাখা কেকের ব্যাটার এর ভিতর দিয়ে দিতে হবে।

তারপর বেকিং এর জন্য চুলায় একটি ছড়ানো পাত্র বসিয়ে দিতে হবে। পাত্রের মধ্যে একটি স্টিলের স্ট্যান্ড দিয়ে দিতে হবে। তারপরে এই পাত্রটিকে 10 মিনিটের জন্য প্রিহিট করে নিতে হবে।

চতুর্থ ধাপ

 10 মিনিট পরে এই কেকের মোল্ড পাত্র মধ্যে বসিয়ে দিতে হবে। এখন ৩০ থেকে ৩৫মিনিটের জন্য অপেক্ষা করতে হবে বা যতক্ষণ না পর্যন্ত  কেক হয়ে আসবে ততক্ষন পর্যন্ত অপেক্ষা করতে হবে।

যখন কেক হয়ে আসবে তখন এ কেক কে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে।

পঞ্চম ধাপ

যখন কেক ঠান্ডা হয়ে যাবে তখন এর ওপরে কেকের ক্রিম দিয়ে দিতে হবে। ক্রিম দেওয়া হয়ে গেলে আবার এক ঘন্টার জন্য ডিপ ফ্রিজে রেখে ঠান্ডা করে নিতে হবে ।

আয়না কেক তৈরি

ষষ্ঠ ধাপ

এখন কেকের মিরর  গ্লেজই তৈরি করে নিব।  তার জন্য একটি পাত্র পানি দিয়ে  চুলায় বসিয়ে দিতে হবে। পানিতে বলক চলে আসলে চায়না গ্লাস দিয়ে দিতে হবে।

এখন পানি আর চায়না গ্লাস একসাথে ভালো ভাবে মিশিয়ে নিতে হবে। যখন মিশে যাবে তখন চিনি দিয়ে গলিয়ে নিতে হবে। চিনি গলে আসলে কনডেন্স মিল্ক দিয়ে দিতে হবে।

তারপর যখন এই সবগুলো উপকরণ একসাথে মিশে যাবে তখন চুলা থেকে নামিয়ে নিতে হবে।

সপ্তম ধাপ

এখন গরম থাকা অবস্থায় হোয়াইট চকলেট এর উপর এই মিশ্রণ ঢেলে দিতে হবে। এখন একটি হেন্ড্রিক্স এর সাহায্যে হোয়াইট চকলেট এর সাথে পানির মিশ্রণ ভালোভাবে মিশিয়ে নিতে হবে। মেশানো শেষে আপনার পছন্দ অনুযায়ী সামান্য ফুড কালার দিয়ে দিতে হবে।

আমি লাল ফুড কালার এক ফোটা দিয়ে দিয়েছি। এখন ফুট কালারের সাথে এই মিশ্রণটা ভালোভাবে মিশিয়ে একটি ছাঁকনির সাহায্যে ছেঁকে নিতে হবে। এখন একটি চামচের সাহায্যে এ মিশ্রনটিকে না নাড়তে থাকতে হবে।

আয়না কেক তৈরি

নাড়তে নাড়তে এই মিশ্রণটি যখন হালকা ঠান্ডা হয়ে যাবে অর্থাৎ হালকা কুসুম গরম থাকবে। তখন এটিকে কেকের উপর দিয়ে দিতে হবে। কেকের উপর দেওয়ার আগে কেকটি একটি স্ট্যান্ডের উপর রাখতে হবে।

স্ট্যান্ডের উপর না রাখলে কেকটি  তুলাতে পারবে না। যখন চারপাশে মিশ্রণ দেওয়া শেষ হয়ে যাবে।

শেষ ধাপ

তখন কেকটি তোলে আবার ডিপফ্রিজে এক ঘন্টার জন্য রেখে দিতে হবে। এক ঘন্টা পর আপনার আপনাদের পছন্দ অনুযায়ী বা এমনিতে এটা কে পরিবেশন করতে পারে।

এখনই হচ্ছে মেজিক এই কেকের উপর হাত বা আপনার চেহারা দেখা যাবে। তার জন্যই এর নাম দেয়া হলো মিরর কেক।