সুজির রেসিপি

৫ মিনিটে তৈরি করুন সুজির চপ

আমরাতো কত ধরনের চপ খেয়েছি। কিন্তু সুজির চপ নামটায় কেমন আকষর্নীয়, তাই না?  হ্যাঁ! আজকে আমি আপনাদেরকে সুজি দিয়ে তৈরি করা হয় এমন একটি চপের রেসিপি দিবো। যা খেলে আপনাদের সব সময় খেতে মন চাইবে  কারণ এই সুজির চপটি খুব মুচমুচে আর সুস্বাদু হয়ে থাকে। এই সুজির চপটি আপনার বিকেলের নাস্তা হিসেবে তৈরি করে খেতে পারেন।

এটি বাচ্চারা ও বড়রা খুব পছন্দ করবে। এটি তৈরি করতে তেমন কোন ঝামেলা নেই। আপনার বাসায় মেহমানকে বসিয়েও এই চপটি তৈরি করতে পারবেন। তাহলে চলুন জেনে নেই কিভাবে  এই চপটি তৈরি করা যায়।

সুজির চপ তৈরী করতে যা যা লাগবে:

সুজি : ১ কাপ, আলু -৩ টি  ( সিদ্ধ করে চটকে নিতে হবে) , পানি :১/২ কাপ, পেয়াজকুচি : ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি : ২ চামচ ( স্বাদমত),  ধনিয়া পাতা কুঁচি :২ চামচ,  লবন : স্বাদমত, বাদাম : ২ চামচ ( ইচ্ছে অনুযায়ি) , চটপটি মসলা : ১ চামচ, তেল : পরিমাণমত ( ভাজার জন্য) ।

সুজির চপ তৈরী করবেন যেভাবে:

একটি কড়াইতে পানি দিয়ে চুলায় বসিয়ে দিতে হবে। যখন পানি ফুটে আসবে তখন স্বাদমত লবন ও সুজি দিয়ে অনবরত নাড়তে থাকতে হবে। নাড়তে নাড়তে  একটা পর্যায় দেখা  যাবে যে  সুজি শুকিয়ে কড়াই থেকে ওঠে আসতেছে।

তখন এটি নামিয়ে একটি বড় বাটিতে ঠান্ডা করে নিতে হবে। যখন ঠান্ডা হয়ে যাবে তখন এই একই বাটিতে চটকে রাখা আলু,কাঁচামরিচ কুচি, পেয়াজকুচি, স্বাদমত লবন, বাদাম, চটপটি মসলা, ধনিয়াপাতা কুচি  দিয়ে হাত দিয়ে ভালো করে সব কিছু একসাথে মিশিয়ে নিতে হবে।
সুজির চপ রেসিপি
এখন দুই হাতের তালুতে তেল মেখে নিয়ে এই মিশ্রন থেকে একটু একটু করে মিশ্রন নিয়ে ছোট ছোট করে গোল করে ( চপের শেপ দিয়ে নিতে হবে) ।  এমন করে সবটুকু মিশ্রন তৈরি করে নিতে হবে। এখন একটি কড়াইতে পর্যাপ্ত পরিমাণে তেল দিতে হবে।
তেল যখন গরম হয়ে যাবে তখন এক এক করে সবগুলো চপ দিয়ে দিতে হবে।  যখন চপগুলো বাদামি কালার হয়ে আসবে তখন তুলে নিতে হবে। এখন গরম গরম চপ আর টমেটো সস দিয়ে পরিবেশন করে নিলে হয়ে যাবে মুচমুচে ও সুস্বাদু  সুজির চপ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংশ্লিষ্ট আরো পোস্ট