roshogolla recipe

স্পঞ্জ রসগোল্লা রেসিপি

মিষ্টি আমাদের সবারই কমবেশি পছন্দ বিভিন্ন উৎসবে, আনন্দে, সুসংবাদে মিষ্টি ছাড়া কি চলে? আর সেটা যদি হয় নিজের হাতের তৈরি মিষ্টি তাহলে তো কথাই নেই।  চলুন তাহলে দেখে খুব সহজে কিভাবে মিষ্টি বানানো যায়-

উপকরণ:

ছানা -১ কাপ, চিনি-১ কাপ(সিরার জন্য), পানি- ৪ কাপ ( চিনি যে পরিমান তার ডাবল পানি), ময়দা-১ চা চামচ, চিনি-১ চা চামচ(খামিরের জন্য), এলাচ- ৪ টুকরো।

প্রনালী :

প্রথমে ছানার সাথে ময়দা, চিনি দিয়ে ভালোভাবে মেখে নিতে হবে প্রায় ১০-১৫ মিনিট। ১০-১৫ মিনিট মাখানোর পর এই ছানার থেকে হাতের তালুতে তেল তেল ভাব আসবে। তখনই এই ছানা মিষ্টি বানানোর জন্য প্রস্তুত।

এখন এই ছানার ডো থেকে অল্প করে ছোট বল এর মত করে মিষ্টি শেপ দিলেই হয়ে যাবে। এখন একটি বড় পাএে ১ কাপ চিনির সাথে ৪ কাপ পানি মিশিয়ে এর ভিতর ৪ টুকরো এলাচ দিয়ে চুলায় বসিয়ে দিতে হবে।যখন এই সিরাটা একটি বলক চলে আসবে তখন তার ভিতরে বানানো রসগোল্লাগুলি দিয়ে ৫ মিনিট এর জন্য চুলায় আঁচ বাড়িয়ে রাখতে হবে। ৫ মিনিট পর চুলায় আঁচ মিডিয়াম করে আবার ২০ মিনিট এর জন্য অপেক্ষা করতে হবে।আপনার মিষ্টি হয়েছে কিনা তা যাচাই করে নিতে হবে।

যাচাই এর জন্য একটি বড় বাটি/গ্লাস বড়তি পানি নিয়ে ১ টি মিষ্টি ছেড়ে দিলে যদি দেখেন মিষ্টি পানির নিচে চলে গেছে তাহলে বুজতে হবে মিষ্টি হয়ে গেছে আর যদি ভেসে থাকে তাহলে আর ৫ মিনিট জ্বাল দিতে হবে। তো দেখলেন তো কত সহজে স্পজ মিষ্টি হয়েগেছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংশ্লিষ্ট আরো পোস্ট