চিড়ার চপ

সুস্বাদু চিড়ার চপ তৈরী রেসিপি

আসছে রমজান মাস। এই মাসে আমরা কত ধরনের ইফতারি আইটেম তৈরি করে থাকি। আজকের পর্বে একটি ভিন্ন ধরনের ইফতারে রেসিপি তৈরী করে দেখাবো।  আর এই রেসিপিটি হচ্ছে চিড়ার চপ। এই চপটি তৈরী করতে বেসনগুলানোর কোন ঝামেলা নেই। অল্প উপকরন দিয়ে অল্প সময়ে এটি তৈরী করা যায়। তাহলে চলুন জেনে নেই।

 চিড়ার চপ তৈরী উপকরণ

চিড়া – ১/২ কাপ, আলু – ২ টি (সিদ্ধ করে চটকে  নেওয়া) , শুকনো মরিচের গুড়া – ১ টেবিল চামচ ( টেলে গুড়ো করে নিতে হবে),  চ্যাট মশলা – ১ চামচ, লবন – স্বাদমত, জিরাগুড়া – ১/২ চামচ, ধনিয়াপাতা  কুচি – ১ চামচ, চালের গুড়া – ১  চামচ, তেল – পরিমানমত ( ভাজার জন্য)।

চিড়ার চপ তৈরী প্রনালি

একটি বাটিতে চিড়া নিতে হবে। এখন চিড়াগুলোকে ভালো করে ধুয়ে নিতে। ধোয়া হয়ে গেলে ঢেকে রেখে দিতে হবে ১০ মিনিটের জন্য। ১০ মিনিট পর হাত দিয়ে একটু মেখে নিতে। এখন এই চিড়ার মধ্যে চটকে রাখা আলু, শুকনো মরিচের গুড়া, চ্যাট মসলা, ধনিয়াপাতা  কুচি, জিড়ার গুড়া, স্বাদমত লবন দিয়ে হাত দিয়ে মেখে নিতে হবে। এখন চালের গুড়া দিয়ে দিতে হবে।
চিড়ার চপ রেসিপি
আবার হাত দিয়ে  মেখে একটি ডো তৈরী করে  নিতে হবে। এখন দুই হাতে সামান্য একটু তেল নিয়ে মেখে নিতে হবে। তারপর ডো থেকে একটু একটু করে ডো নিয়ে চপের মত করে তৈরী করে নিতে হবে।
এখন চুলায় কড়াই বসিয়ে তেল দিয়ে দিতে হবে। তেল গরম হয়ে আসলে চপ গুলোকে দিয়ে দিতে হবে। যখন চপগুলো হালকা বাদামি কালার চলে আসবে, তখন তুলে নিতে হবে। এখন টেমেটো কেচাপের সাথে পরিবশন করলে হয়ে যাবে মুচমুচে চিড়ার চপ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংশ্লিষ্ট আরো পোস্ট