সুজির ঝাল পিঠা

সুজির ঝাল পিঠা রেসিপি

বিকেলের নাস্তার টেবিলে এই সুজির ঝাল পিঠা খুব জমজমাট একটি আনন্দঘন পরিবেশ তৈরী করতে পারবে। এই সুজির পিঠা চায়ের সাথে খুব পছন্দ করবে। কোন ঝামেলা ছাড়াই অল্প উপকরণ দিয়ে তৈরী করে নিতে পারেন এই পিঠা।  তাহলে চলুন জেনে নেই –

সুজির ঝাল পিঠা তৈরীর উপকরণ

সুজি – ১ কাপ, ময়দা -১/২ কাপ ( যদি আপনাদের ময়দা লাগে তাহলে কম বেশি করে নিবেন), আলু – ২ টি ( সিদ্ধ করে চটকে নেওয়া) , কাঁচামরিচ কুচি – ১ চামচ, ধনিয়াপাতা কুচি – ২ টেবিল চামচ, শুকনো মরিচের গুড়া – ২ টেবিল চামচ ( হালকা ভেজে গুড়া করে নেওয়া), লবন – স্বাদমত, পানি – ১/২ কাপ ( গরম করে নিতে হবে), তেল – ভাজার জন্য যা লাগে।

সুজির ঝাল পিঠা তৈরীর প্রনালি

প্রথমে একটি বাটিতে  গরম পানি নিয়ে তার মধ্যে সুজি দিয়ে ১০ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে। ১০ মিনিট পর ঢাকনা খুলে একে একে চটকে রাখা আলু, কাঁচামরিচ কুচি, ধনিয়াপাতি কুচি, শুকনো মরিচের গুড়া, স্বাদমত লবন, এবং ময়দা দিয়ে হাত দিয়ে মাখিয়ে নিতে হবে। যখন মাখানো শেষ হবে তখন দেখবেন একটি ডো এর মত হয়েছে।
সুজির ঝাল পিঠা রেসিপি
এখন হাতে একটু তেল মাখিয়ে নিয়ে ছোট ছোট লেচি কেটে একটু ভাড়ি করে বেলে নিতে হবে। অন্যদিকে চুলায় তেল দিয়ে গরম হয়ে আসলে বেলে রুটি দিয়ে বাদামি কালার আসা পর্যন্ত ভেজে নিতে হবে। ভাজা শেষ হয়ে গেলে একটি টিস্যুর উপর নিয়ে নিতে হবে। এখন যে কোন চাটনি অথবা সস এর সাথে পরিবেশন করলে হয়ে যাবে মজাদার সুজির ঝাল পিঠা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংশ্লিষ্ট আরো পোস্ট