Mustard fish recipe

সরিষা ইলিশ তৈরী রেসিপি

আসছে পহেলা বৈশাখ। এই বৈশাখের দিন সামনে রেখে আমরা সবাই কত কি প্লান করে থাকি। সকালে কি রান্না হবে,  কি ড্রেস পরবো আরো কত কি, তাই না? কিন্তু সর্বোপরি কথা, পহেলা বৈশাখের সকাল মানে হলো ইলিশের কোনো একটি রেসিপি। প্রায়ই সবাই চেষ্টা করে যে পহেলা বৈশাখে ইলিশের কোনো একটি রেসিপি বাসায় থাকুক । তাই আজ আমি আপনাদের ইলিশের সহজ একটি রেসিপি তৈরী করে দেখাবো। আর তা হলো সরিষা ইলিশ।তাহলে চলুন জেনে নেই।

সরিষা ইলিশ তৈরীর উপকরন:

ইলিশ মাছ-৩ টুকরা (কেটে ধুয়ে নিতে হবে), সরিষা বাটা-২ টেবিল চামচ, পেয়াজ বাটা -২ টেবিল চামচ, রসুন বাটা-১/২ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা-১ টেবিল চামচ, মরিচের গুড়া-১/২ চামচ,  হলুদ গুড়া-১/২ চামচ, সরিষা তেল-৩ টেবিল চামচ।

সরিষা ইলিশ তৈরী করবেন যেভাবে:

প্রথমে একটি কড়াইতে সরিষা তেল দিয়ে দিতে হবে। তেল যখন গরম হয়ে আসবে তখন তার মধ্যে পেয়াজ বাটা, রসুন বাটা,  সরিষা বাটা দিয়ে নেড়ে দিতে হবে।কিছুক্ষন পর একটু পানি দিয়ে তার মধ্যে লবন, মরিচ ও হলুদের গুড়া, কাচামরিচ বাটা দিয়ে কষিয়ে নিতে হবে। কিছুক্ষন কষানোর পর ধোয়া মাছ দিয়ে ঢেকে দিতে হবে ১০ মিনিটের জন্য।
Mustard fish
১০ মিনিট পর মাছ উল্টে দিয়ে আরো কিছুক্ষন অপেক্ষা করতে হবে বা  মসলা মাখা মাখা হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।এখন মসলা মিশে  মাখা মাখা হয়ে গেলে নামিয়ে পরিবেশন করতে হবে সরিষা ইলিশ।
এখন গরম ভাত বা পান্তা ভাতের সাথে ঘব ঘব করে খেতে পারবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংশ্লিষ্ট আরো পোস্ট