সুজির পোলাও রেসিপি

মজাদার সুজির পোলাও রেসিপি

ঝামেলা মুক্ত ভাবে সকালের বা বিকেলের নাস্তায় তৈরী  করতে সুজির পোলাও সাবার পছন্দের একটি খাবার। এই পোলাও তৈরী করতে বাড়তি কোন উপকরণের প্রয়োজন হয় না। আপনার হাতের নাগালে থাকা উপকরণ দিয়ে তৈরী করতে পারেন। সুজির পোলাও তৈরী করতে সময়ের বেশি দরকার হয় না। তাহলে চলুন জেনে নেই কিভাবে তৈরী করা যায়

সুজির পোলাও রেসিপি উপকরণ

সুজি – ১ কাপ, পানি -১/২ কাপ, আলু -২ টি ( কিউব করে কাটা) , গাজর -১ টি ( কিউব করে কাটা) , টমেটো  -২ টি ( কিউব করে কাটা) , পেয়াজকুচি – ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি –  স্বাদমত, শুকনো মরিচ -২ টি ( ফুড়োনের জন্য) , বরবটি কুচি – ২ টেবিল চামচ, বাদাম -১ টেবিল চামচ, লবন – স্বাদমত, তেল – ২ টেবিল চামচ। তাছাড়া আপনারা নিজেদের ইচ্ছেমত সবজি নিতে পারেন।

সুজির পোলাও রেসিপি প্রনালি

প্রথমে  একটি কড়াইতে তেল দিয়ে দিতে হবে। তেল গরম হয়ে আসলে বাদাম দিয়ে ভেজে নিতে হবে। একই তেলের মধ্যে শুকনো মরিচ দিয়ে একটু ভেজে তার মধ্যে একে একে সব গুলো সবজি ও পেয়াজকুচি দিয়ে হালকা ভেজে ঢাকনা দিয়ে ঢেকে দিতে সিদ্ধ হওয়ার জন্য। যখন সিদ্ধ হয়ে আসবে তখন কাঁচামরিচ, টেমেটো ও সুজি দিয়ে একটুু ভেজে নিতে হবে। এখন স্বাদমত লবন দিয়ে দিতে হবে।
সুজির পোলাও
যখন সুজির কালার একটু লালচে হয়ে আসবে তখন অল্প অল্প করে পানি মিশিয়ে নিতে হবে। যখন সবটুকু পানি দেওয়া শেষ হবে তখন চুলায় আচ একবারে কমিয়ে ৫ মিনিটের মত ঢাকনা দিয়ে ধমে রাখতে হবে। ৫ মিনিট পর নামিয়ে পরিবেশন করলেই হয়ে যাবে ঝরঝরে মজাদার সুজির পোলাও।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংশ্লিষ্ট আরো পোস্ট