ভেজিটেবল বা সবজি কেক

চুলাতেই তৈরি করুন মজাদার ভেজিটেবল বা সবজি কেক

কেক শুধু মিষ্টি হয় তা ঠিক নয়। জ্বাল জ্বাল করেও কেক তৈরি করা যায়। স্বাদের ভিন্নতা আনার জন্য ও আমরা অনেক সময় ভিন্ন ধরনের খাবার তৈরি করে থাকি। এই ভেজিটেবল কেকও তেমন একটি খাবার। এই ভেজিটেবল কেক সকাল কিংবা বিকেলের নাস্তায় টমেটো সস এর সাথে পরিবেশন করলে সবাই খুব মজা করে খেয়ে নিবে এবং যেসব বাচ্চারা সবজি বা ডিম খেতে পছন্দ করে না তাদেরকে এইভাবে তৈরি করে দিলে নিমিষেই খেয়ে নিবে। তাহলে চলুন জেনে  নেওয়া যাক কিভাবে ভেজিটেবল কেক বা সবজি কেক তৈরি করা যায়।

ভেজিটেবল বা সবজি কেক তৈরী করতে যা যা লাগবে:

আলুকুচি – ১/২ কাপ, গাজর কুচি – ১/২ কাপ, বাঁধাকপি কুচি – ১/২ কাপ, ফুলকপি – ১/২ কাপ ( ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে) , সিমকুচি – ১/২ কাপ, পুঁইশাক কুচি-  ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি  – ২ টেবিল চামচ, রসুন কুচি – ১ চামচ, কাঁচামরিচ কুচি – ২ টেবিল চামচ ( স্বাদমত) , লবন – স্বাদমত, তেল -২ টেবিল চামচ, চটপটির মসলা – ১ টেবিল চামচ, ডিম -৪ টি। তাছাড়া আপনাদের পছন্দ অনুযায়ি যে কোন সবজি ব্যবহার করতে পারেন।

ভেজিটেবল বা সবজি কেক তৈরী যেভাবে:

সবগুলো সবজি ভালো করে ধুয়ে নিতে হবে। এখন একটি পাত্রে সবজিগুলো নিয়ে ৫-৬ মিনিটের জন্য হালকা একটু সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ করার সময় পানি দেওয়া যাবে না। সবজির গায়ে থেকে যে পানি উঠবে তা দিয়ে হয়ে যাবে । যখন পানি শুকিয়ে যাবে তখন তুলে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে। এখন একটি প্যানে  ১ টেবিল চামচ তেল দিয়ে হালকা গরম হয়ে আসলে পেয়াজ কুচি দিয়ে নাড়তে হবে যখন পেয়াজটা হালকা একটু বাদামি কালার আসবে তখন তার ভিতর রসুন কুচি দিয়ে আরেকটু নাড়তে হবে।
ভেজিটেবল কেক
তারপর সিদ্ধ করা সবগুলো সবজি দিয়ে দিতে হবে। একটু নেড়ে তার মধ্যে কাচামরিচ, স্বাদমত লবন, চটপটির মসলা দিয়ে ভালো করে নেড়ে সবজির সাথে মিশিয়ে নিতে হবে। মিশানো হয়ে গেলে তুলে ঠান্ডা করে নিতে হবে।
Vegetable Cake Recipe
ঠান্ডা হয়ে গেলে তার ভিতর ৪ টি ডিম দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশানো হয়ে গেলে একটি কড়াইতে সামান্য একটু তেল দিয়ে  চুলায় বসিয়ে দিতে তারপর তারমধ্যে ডিম ও সবজি দিয়ে মিশানো যে ব্যাটার তা দিয়ে দিতে হবে। দেওয়া হয়ে গেলে একটি কাঠির সাহায্য এটাকে সবদিক দিয়ে গোল করে সমান করে দিতে হবে।
তারপর একটি ঢাকনা দিয়ে ৫-১০ মিনিটের জন্য ঢেকে রাখতে হবে। এই সময় চুলার আঁচ মিডিয়াম থেকে ও কম থাকবে। ১০ মিনিট পর দেখবেন যে এই কেকের ব্যাটার সামান্য একটু শক্ত হয়ে গেছে তখন একটি প্লেটের সাহায্য এটাকে উল্টে দিয়ে আরও ১০ মিনিট রাখতে হবে। এখন একটি কাঠির  বা টুথপিক এর সাহায্য চেক দিতে হবে কেক হয়েছে কিনা। যদি কাঠি বা টুথপিক ক্লিন আসে তাহলে হয়ে গেছে আর যদি না আসে তাহলে আরও ৫ মিনিট  রাখতে হবে। মজাদার ভেজিটেবল বা সবজি কেক। এখন এটি তুলে গরম গরম টমেটো সস এর সাথে পরিবেশন করলে হয়ে যাবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংশ্লিষ্ট আরো পোস্ট