বাধা কপির রোল

বাধা কপির রোল তৈরী করুন সহজেই

শীতের আগমনে বাজারে এসেছে বিভিন্ন ধরনের সবজি। শীতের এই সবজির মধ্যে বাধাকপি খুব জনপ্রিয় একটি সবজি। বাধাকপি আমরা বিভিন্নভাবে রান্না করে খেয়ে থাকি। এই বাধাকপি দিয়ে আপনি সকালে/বিকেলে বিভিন্ন ধরনের নাস্তা তৈরি করে প্রিয়জনদের চমকে দিতে পারেন। এই বাধা কপি দিয়ে যে খুব সুস্বাদু ও মচমচে একটি রোল তৈরি করা যায় তা আমরা আজকে জেনে নিবো। তাহলে চলুন জেনে নেই।

বাধা কপির রোল তৈরীতে যা লাগবে:

পুরের জন্য: আলু -১/২ কাপ (কিউব করে কাটা), গাজর -১/২ কাপ ( কিউব করে কাটা), বাধাকপি কুচি – ১/২ কাপের কম, সিম কুচি – ১/২ কাপ, কাঁচা মরিচ কুচি – ২ টেবিল চামচ, ধনিয়া কুচি – ২ টেবিল চামচ, পেয়াজ কুচি – ২ টেবিল চামচ, তেল – ২ টেবিল চামচ, টমেটো – ২ টেবিল চামচ (কিউব করে কাটা),  এলাচ -২ টি, নুডুলসের মসলা -২ টেবিল চামচ, হলুদ গুড়া – ১ টেবিল চামচ, লবণ -স্বাদমত।

উপরের অংশের জন্য : বাধাকপির বড় সাইজের পাতা – ১০ টি (সিদ্ধ করা), লবন : স্বাদমত, ময়দা – ১ কাপ, বেসন – ৩ টেবিল চামচ, চালের গুড়া – ২ টেবিল, হলুদ গুড়া – ১ চামচ, মরিচ গুড়া – ১ চামচ।

বাধা কপির রোল তৈরী করবেন যে ভাবে:

একটি বড় পাত্রে পর্যাপ্ত পরিমান পানি ও লবন দিয়ে দিতে হবে। এখন পানি ফুটে আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। পানি ফুটে আসলে বাধাকপির পাতা দিয়ে অপেক্ষা পাতা নরম হয়ে আসা পর্যন্ত। এখন একটি ছিদ্র যুক্ত জায়গায় পাতা ঢেলে নিতে হবে। ঢেলে ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

badacopir roll

এখন একটি কড়াইতে তেল দিয়ে চুলায় বসিয়ে গরম করে নিতে। গরম হয়ে আসলে পেয়াজ দিয়ে দিতে হবে। পেয়াজ একটু লাল হয়ে আসলে আদা, রসুন বাটা এবং জিরা গুড়া, হলুদ গুড়া ও কাঁচা মরিচ কুচি এবং একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। মসলা একটু কষে আসলে সবগুলো সবজি দিয়ে দিতে হবে। এখন ঢাকনা দিয়ে ঢেকে সবজি সিদ্ধ হওয়ার পর্যন্ত অপেক্ষা করতে হবে। সিদ্ধ হয়ে আসলে ধনিয়া পাতা কুচি দিয়ে নামিয়ে নিতে হবে। এখন এই পুরটা ঠান্ডা করে নিতে হবে।

উপরের অংশের জন্য :

ময়দা, বেসন, চালের গুড়া, লবন, হলুদ গুড়া  ও মরিচের গুড়া একসাথে মিশিয়ে নিতে হবে। এখন এই মিশ্রণে অল্প অল্প পানি দিয়ে একটি ব্যাটার তৈরি করে নিতে হবে। ব্যাটারটা এমন হতে হবে যেন বেশি পাতলা ও না আবার বেশি ঘন ও না।

এখন ঢাকনা দিয়ে ১০ মিনিট অপেক্ষা করতে হবে। ১০ মিনিট পর চুলায় একটি কড়াইতে পর্যাপ্ত পরিমানে তেল দিয়ে হালকা গরম করে নিতে হবে। হালকা গরম হয়ে আসলে বাধাকপির রোল ব্যাটারে চুবিয়ে তেলে দিয়ে হালকা আঁচে গোল্ডেন কালার করে ভেজে নিলে হয়ে যাবে মুচমুচে বাধাকপির রোল। এখন একটি টিস্যাুর সাহায্য অতিরিক্ত তেল সরিয়ে নিয়ে টমেটো সসের সাহায্য পরিবেশন করলে হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংশ্লিষ্ট আরো পোস্ট