fried rice recipe chicken

ফ্রাইড রাইস রেসিপি


আগস্ট 15, 2018 চাইনিজ রেসিপি

চাইনিজ খাবারের একটি জনপ্রিয় খাবার হচ্ছে ফ্রাইড রাইস। সামনে আসছে ঈদ। ঈদের দিন সকালের খাবার হিসেবে এটা আপনি খু্ব সহজে তৈরি করে নিতে পারেন। চলুন জেনে নেই-

উপকরণ:

পোলার চাল- দেড় কাপ, মুরগির মাংস-১ কাপ(ছোট টুকরো করা), পেয়াজকুচি-১ টেবিল চামচ, গাজর কুচি-১ কাপ, বরবটি কুচি-১ কাপ, আলু-২ টি(ছোট টুকরা), কাচামরিচ-স্বাদমত (ফালি করে নিতেে হবে), তেল- ২ টেবিল চামচ, ডিম- ২টি, সয়াসস-২ টেবিল চামচ, ধনিয়াপাতা-১চামচ, লবণ-স্বাদমত, টমেটোসস-২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার-১চামচ, রসুন কুচি-১ টেবিল চামচ, গোল মরিচের গুড়া- ১টেবিল চামচ।

প্রনালী:
প্রথমে মাংসটাকে একটি বাটিতে নিয়ে আদা, রসুন বাটা, স্বাদমত লবণ, কনফ্লায়ার, গোলমরিচ গুড়া দিয়ে মেরিনেট করে রাখতে হবে ৩০ মিনিট। এখন একটি বড় পাএে পর্যাপ্ত পরিমাণ পানি দিয়ে তারমধ্য ১ চামচ তেল দিয়ে পানি ফুটে আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। ফুটন্ত পানিতে ধুয়ে রাখা চাল দিয়ে একটু নেড়ে দিতে হবে। তারপর চালটাকে ৮০% সিদ্ধ করে নিতে হবে। এখন এই ভাতটাকে একটি ছাকনির সাহায্য ঢেলে ঠান্ডা করে নিতে হবে।ঠান্ডা হয়ে গেলে ১ ঘন্টার জন্য ফ্রিজে রেখে দিতে হবে।
এবার একটি কড়াইতে তেলি দিয়ে তারমধ্য মেরিনেট করা মাংস দিয়ে ২-৩ মিনিট ভেজে নিতে হবে। এবার এই তেলের মধ্য ডিম দিয়ে দিতে হবে এবং হাতলের সাহায্য ঝুরিঝুরি করে নিতে হবে এখন একে একে পেয়াজকুচি,রসুনকুচি, সবধরনের সবজি ও কাচামরিচ দিয়ে কিছুক্ষণ নেড়ে চেড়ে  হালকা সিদ্ধ করে নিতে হবে।
এখন ভাত ফ্রিজ থেকে নিয়ে তার ভিতর দিয়ে দিতে হবে। এখন লবণ,সয়াসস,টেমেটো সস,ধনিয়া পাতা দিয়ে কিছুক্ষণ নেড়ে নিলে হয়ে যাবে ফ্রাইড রাইস।এখন চিকেন ফ্রাই দিয়ে পরিবেশন করলে হবে।

One thought on “ফ্রাইড রাইস রেসিপি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংশ্লিষ্ট আরো পোস্ট