ফুলকপি সংরক্ষণ পদ্ধতি

ফুলকপি সংরক্ষণ পদ্ধতি

শীতকাল মানেই বিভিন্ন ধরনের সবজির সমাহার।  শীতকালে আমরা খুব কম দামে সব ধরনের সবজি পেয়ে থাকি। ইচ্ছে করলে শীতকালের  এই সবজি আমরা সারা বছর সংরক্ষণ করে রেখে দিতে পারি। শীতকালের সবজি  ফুলকপি সহজেই পাওয়া যায়। কিন্তু অনান্য সময়ে এ সবজি পাওয়া যায় না। তাই ফুলকপি কিভাবে সারা বছর এর জন্য সংরক্ষণ করা যায় তা আমরা জানবো। আবার  ফুলকপির স্বাদ কিভাবে শীতকালের ফুলকপির মত লাগে তা দেখাবো। তাহলে চলুন জেনে নেই কিভাবে সারা বছর ফুলকপি সংরক্ষণ পদ্ধতি –

ফুলকপি সংরক্ষণ পদ্ধতি:

প্রথমে প্রয়োজনমত/স্বাদমত ফুলকপি বড় বড় টুকরো করে কেটে নিতে হবে। কেটে নেওয়ার সময় খেয়াল রাখতে হবে যেন, ফুলকপির ভিতরে কোন পোকা না থাকে।   এখন কেটে রাখা ফুলকপি গুলো বড় একটি বালতিতে নিয়ে ভিজিয়ে রাখতে হবে আধা ঘন্টা। আধা ঘন্টা পর একটি ছিদ্র যুক্ত জায়গায় রেখে দিতে হবে যেন, ফুলকপির সব পানি জড়ে যায়।

কিভাবে ফুলকপি সংরক্ষণ করবেন

এখন চুলায় বড় একটি পাত্রে পর্যাপ্ত পরিমাণ  পানি দিয়ে অপেক্ষা করতে হবে ততক্ষণ যতক্ষণ না পানি ফুটে আসে। পানি ফুটে আসলে ধুয়ে রাখা ফুলকপি গুলো দিয়ে দিতে হবে। ফুলকপি এমন ভাবে দিতে হবে যেন ফুলকপির উপরে পানি ভেসে থাকে। এখন একটি ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে।  ঢেকে দিয়ে বলক আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। যখন একটি বলক আসবে তখন একটি  কাঠি দিয়ে নেড়ে আরও ১ মিনিট অপেক্ষা করতে হবে। এক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেন ফুলকপি বেশি সিদ্ধ না হয়।
কারণ বেশি সিদ্ধ হয়ে গেলে পরবর্তীতে তা খেতে/দেখতে ভালো লাগবে না। এখন সিদ্ধ করা ফুলকপিগুলো একটি ছিদ্র যুক্ত জায়গায় ডেলে দিতে হবে। এখন এই ফুলকপি গুলো সম্পর্ণ ঠান্ডা হওয়া পর্যন্ত রেখে দিতে হবে। ঠান্ডা হয়ে গেলে পলিথিন ব্যাগ/ এয়ার টাইক বক্সে করে ডিপ ফ্রিজ রেখে দিতে পারবো ৭/৮ মাস। পরবর্তীতে রান্না করার ১ ঘন্টা আগে ফ্রিজ থেকে নামিয়ে নরমাল করে রান্না করলে দেখবেন শীতকালের কপির মত স্বাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংশ্লিষ্ট আরো পোস্ট