Moglai Paratha

পুরের মোগলাই বানানোর সহজ রেসিপি


আগস্ট 05, 2018 বাংলা রেসিপি

বিকেলের নাস্তায় একটু ভাজাপোড়া কিংবা ঝাল কোনো পদ না থাকলে যেন জমেই না। ডিম দিয়ে মোগলাই তো খাওয়া হয়ই। চাইলে তৈরি করতে পারেন সুস্বাদু কিমা মোগলাই। চলুন জেনে নেই ঝটপট কিমা মোগলাই তৈরির রেসিপি-

উপকরন:

ময়দা-১ কাপ,তেল পরিমাণমত, লবণ পরিমাণমত, পানি পরিমাণমত, মুরগি মাংস ১(কিমা করে নিতে হবে),ডিম ২ টি,পেয়াজ কুচি ১ কাপ,এলাচ ৪ টুকরা,দারুচিনি ২ টুকরো,ধনিয়া গুড়া হাফ চা চামচ,জিরার গুড়া হাফ চা চামচ, আদা বাটা ১ চামচ,রসুন বাটা ১ চামচ,চাট মসলা ১ চামচ,গোল মরিচগুড়া হাফ চা চামচ,কাঁচামরিচ কুচি ৪ টি,ধনিয়াপাতা কুচি হাফ চামচ।

প্রনালী:

প্রথমে ময়দা, লবণ, ২ টেবিল চামচ তেল একটি বলে নিয়ে একসাথে হাত দিয়ে ভালোকরে মিশিয়ে নিতে হবে। মিশানো হলে এবার অল্প অল্প নরমাল পানি দিয়ে একটি ডো তৈরি করে নিতে হবে। এবার এই ডোটাকে আধা ঘন্টার জন্য ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে।

এখন পুরের জন্য একটি কড়াই চুলায় বসিয়ে তারমধ্য ২টেবিল চামচ তেল দিয়ে দিতে হবে। তেল গরম হয়ে আসলে মুরগির কিমা, আদা, রসুন বাটা, স্বাদমত লবণ দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে তারমধ্য জিড়া, ধনিয়া, গোলমরিচ, এলাচ, দারুচিনি, পেয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, চাট মসলা দিয়ে কিমাটাকে সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ হয়ে গেলে ধনিয়াপাতা কুচি দিয়ে নেড়েচেড়ে তুলে নিতে হবে। তারপর ঠান্ডা করে এর মধ্যে ডিম মিশিয়ে নিতে হবে। এখন ডো থেকে ছোট করে ডো নিয়ে পাতলা করে রুটির মত বেলে নিতে হবে এখন মাঝখানে তৈরি করা পুরটা দিয়ে তারচারপাশে নরমাল পানি দিয়ে মোগলাইর ভাজ দিয়ে ডুবো তেলে ভেজে নিতে হবে। এখানে পানিটা আটারমত কাজ করবে। তাইলে দেখলেন তো কিভাবে সহজে পুরের মোগলাই তৈরি করা যায়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংশ্লিষ্ট আরো পোস্ট