জ্বাল ডোনাট

পাউরুটি দিয়ে জ্বাল ডোনাট রেসিপি

ডোনাট তৈরী মোটেও কঠিন নয় বরং বেশ সহজ। আর পাউরুটির ডোনাট তো আর ও সহজ। এই ডোনাট আসলেই অন্য রকম একটি স্বাদ। কারণ পাউরুটির দিয়ে তৈরীর কারনে একটু জ্বাল জ্বাল ও মিষ্টি মিষ্টিবিকেলের নাস্তায় কিংবা ইফতারিতে এই রেসিপিটি তৈরী করে নিতে পারেন। এই ডোনাট বাচ্চারা ও খুব পছন্দ করে খাবে। এমনকি বাচ্চাদের টিফিনে ও দিতে পারেন। খুব  কম সময়ে এই ডোনাট তৈরী করা যায়। তাহলে চলুন জেনে নেই –

জ্বাল ডোনাট রেসিপি উপকরণ

পাউরুটি – ৫-৬ পিচ, আলু – ১ টি ( সিদ্ধ  করে চটকে নিতে হবে) , কাঁচামরিচ কুচি – ১ টেবিল চামচ, ধনিয়াপাতা কুচি – ১ চামচ, দুধ – ২ টেবিল চামচ, চালের গুড়া – ১/২ কাপ ( পরিমানমত) , পেয়াজকুচি  – ১ টেবিল চামচ, ব্রেডকাম – ১/২ কাপ, লবন – স্বাদমত,  তেল – পরিমানমত ( ভাজার জন্য) ।

জ্বাল ডোনাট রেসিপি প্রনালি

প্রথমে একটি বাটিতে পাউরুটির সাইটের অংশ ফেলে সাদা অংশটুকু নিয়ে নিতে হবে। এখন দুধ দিয়ে ১৫ মিনিটের জন্য ভিজিয়ে রাখতে হবে।এখন ১৫ মিনিট পর  হাত দিয়ে মেখে নিতে হবে। মাখা শেষ হলে সিদ্ধ করে রাখা আলু দিয়ে দিতে হবে। এখন একে কাঁচামরিচ কুচি, পেয়াজকুচি, ধনিয়াপাতা কুচি, স্বাদমত লবন  ও চালের গুড়া দিয়ে মেখে নিতে হবে। মাখা শেষ হলে হাত দিয়ে একটু ডো নিয়ে নিতে হবে।
জ্বাল ডোনাট রেসিপি
এখন এই ডোটাকে প্রথমে গোল করে নিতে হবে। এখন একটু চ্যাপটা করে  পরে মাঝখানে একটু ছ্রিদ করে নিতে হবে। তারপর এইটা দেখতে ডোনাটের মত হয়ে যাবে।
এখন অন্য একটি পাত্রে ব্রেডকাম নিয়ে নিতে। একটি ডোনাট নিয়ে ব্রেডকামে গড়িয়ে নিতে হবে। তারপর চুলায় তেল দিয়ে গরম করে নিতে হবে।  গরম হয়ে আসলে ব্রেডকামে গড়িয়ে রাখা ডোনাট তেলে দিয়ে দিতে হবে। এখন এই ডোনাট গুলোকে হালকা বাদামি কালার করে ভেজে নিতে হবে। এখন একটি টিস্যু উপর ভেজে রাখা ডোনাট নিয়ে নিতে হবে। এখন পরিবেশন করলে হয়ে যাবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংশ্লিষ্ট আরো পোস্ট