কাঁচাগোল্লা রেসিপি

নাটোরের বিখ্যাত কাঁচাগোল্লা মিষ্টি রেসিপি

নাটোরের জনপ্রিয় একটি মিষ্টি হচ্ছে কাঁচাগোল্লা মিষ্টি। যারা নতুন রাঁধুনি বা মিষ্টি তৈরী করতে পারেন না। তাদের জন্য এই রেসিপিটি। খুব অল্প সময়ে এই মিষ্টি  তৈরী করা যায়। এই মিষ্টি তৈরী করতে সিরা তৈরী করার কোন প্রকার ঝামেলা নেই । তাই খুব সহজে এই মিষ্টি  তৈরী করা যায়।

কাঁচাগোল্লা মিষ্টি রেসিপির উপকরণ

 ছানা –  ১ কাপ, চিনি -২ টেবিল চামচ, কনডেন্স মিল্ক – ২ টেবিল চামচ, গুড়া দুধ – ২ টেবিল চামচ , গুড়া দুধ / মাওয়া – ১/২ কাপ ( মিষ্টি গড়িয়ে নেওয়ার জন্য) , ঘি – ১ টেবিল চামচ।

কাঁচাগোল্লা মিষ্টি রেসিপি

একটি বাটিতে  অর্ধেকটা ছানা  ও চিনি নিয়ে হাত দিয়ে ৫-১০ মিনিটের জন্য মেখে নিতে হবে। মাখা শেষ হলে চুলায় একটি কড়াই বসিয়ে দিতে হবে। এখন কড়াই গরম হয়ে আসলে ঘি দিয়ে দিতে হবে। ঘি দেওয়ার পর মেখে রাখা ছানা দিয়ে নাড়তে হবে। এখন এই ছানার মধ্যে গুড়া দুধ ও কনডেন্স মিল্ক দিয়ে অনবরত নাড়তে হবে। নাড়তে নাড়তে এক সময় দেখা যাবে যে, কড়াই থেকে  ছানার মিশ্রন ওঠে আসতেছে।
কাঁচাগোল্লা মিষ্টি
তখন নামিয়ে হালকা ঠান্ডা করে নিতে হবে। এখন এই মিশ্রনেরর সাথে বাকি ছানা নিয়ে হাত ভালোভাবে  মিশিয়ে নিতে হবে। মিশানো হয়ে গেলে ছোট ছোট করে মিষ্টির সেপ দিয়ে তৈরী করে নিতে হবে। এখন এই মিষ্টিকে গুড়া দুধ অথবা মাওয়ার মধ্যে  গড়িয়ে  নিতে হবে।গড়িয়ে নিলেই হয়ে যাবে নাটোরের বিখ্যাত কাঁচাগোল্লা মিষ্টি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংশ্লিষ্ট আরো পোস্ট