নরম ফুলকো লুচি রেসিপি

নরম ফুলকো লুচি বাংলার একটি উল্লেখযোগ্য খাবার। অতিথি আপ্যায়নে বা বিভিন্ন হালখাতা অনুষ্ঠানে নরম ফুলকো লুচি খুব জনপ্রিয় একটি খাবার। এটি আলুর দম বা যে কোন মিষ্টি আইটেম দিয়ে খাওয়া যায়। এমনকি লুচি খালি ও পুরির মত খাওয়া যায়। এটি সকালের নাস্তায় মাংস তরকারির সাথে খেতে খুবই মজাদার একটি খাবার। এটি আটা / ময়দার তৈরির তেলে ভাজা এক ধরনের রুটি। নরম ফুলকো লুচি তৈরি করতে তেমন বেশি সময় লাগে না। তাহলে চলুন জেনে নেই কিভাবে নরম ফুলকো লুচি তৈরি করা যায়।

নরম ফুলকো লুচি তৈরী করতে যা লাগবে:

আটা ও ময়দার মিশ্রণ : ১ কাপ, লবণ : স্বাদমত, তেল : ২ টেবিল চামচ ( ডো তৈরির জন্য), তেল : ভাজার জন্য, পানি : প্রয়োজনমত ( ডো তৈরির জন্য) ।

নরম ফুলকো লুচি বানাবেন যেভাবে:

একটি বড় বাটিতে আটা ও ময়দার মিশ্রণ নিয়ে তার মধ্যে লবন ও ২ টেবিল চামচ তেল দিয়ে দিতে হবে। এখন হাতের সাহায্য সব গুলো উপকরণ একসাথে মিশিয়ে নিতে হবে। এখন অল্প অল্প পানি দিয়ে একটি শক্ত ডো তৈরি করে নিতে হবে। এই ডোটাকে ৩০ মিনিটের জন্য ঢেকে রেখে দিতে হবে।
নরম ফুলকো লুচি
৩০ মিনিট পর এই ডো থেকে ছোট ছোট লেচি কেটে নিতে হবে। এখন এই লেচি থেকে গোল করে হালকা মোটা রেখে রুটি বেলে নিতে হবে।  চুলায় একটি কড়াইতে পর্যাপ্ত পরিমাণ তেল দিয়ে গরম করে নিতে হবে।
গরম হয়ে আসলে বেলে রাখা একটি রুটি নিয়ে ছেড়ে দিতে হবে। কিছুক্ষন পরে দেখবেন রুটি ফুলে গিয়েছে। এখন রুটি উল্টে দিতে হবে। যখন হালকা ব্রাউন কালার আসবে তখন একটি চাকনি নিয়ে তা টিস্যাুর উপর রেখে দিলে লুচির গায়ে থেকে বাড়তি তেল সরে যাবে।
এখন এই লুচি গরম গরম গরুর মাংস অথবা আলুর দমের সাথে পরিবেশন করতে পারেন। তাহলে দেখলেন তো কত সহজে ঘরে বসে নরম ফুলকো লুচি তৈরি করা যায়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংশ্লিষ্ট আরো পোস্ট