সুজির কেক

চুলায় সুজির কেক রেসিপি

অনেকেই মনে করেন যে, আটা ও ময়দা ছাড়া কেক তৈরী করা যায় না। কিন্তু না আটা ও ময়দা ছাড়াও কেক তৈরী করা যায়। আর তা হল সুজির কেক। সুজির তৈরী এই কেক অনেক নরম ও সুস্বাদু হয়ে থাকে। এই কেক একবার খেলে বার বার খেতে মন চাইবে। আপনার ঘরে থাকা অল্প উপকরন দিয়ে তৈরী করতে পারেন এই কেক। তাহলে চলুন দেখে নেওয়া যাক –

সুজির কেক তৈরীর উপকরণ

কেকের জন্য যা যা লাগবে:
সুজি –  ১ কাপ, ডিম -৩ টি, চিনি -১/২ কাপ, বেকিং পাউডার -১ চামচ, ময়দা -১/২ কাপ, তেল -২ টেবিল চামচ, ভেনিলা এসেন্স-  ১ চামচ।
সিরার জন্য যা যা লাগবে:
পানি – ১ কাপ, চিনি – ১/২ কাপ।
বি:দ্র: সুজির কেক একটু শুকনো হয়ে যায়। তাই কেকটাকে নরম রাখার জন্য পরে চিনির এই সিরা দেওয়া হয়

সুজির কেক তৈরীর প্রনালি

প্রথমে একটি বাটিতে ডিম ভেঙ্গে নিয়ে তার মধ্যে চিনি ও ভেনিলা এসেন্স দিয়ে দিতে হবে। এখন একটি কাটা চামচ বা বিটার মেশিনের সাহায্য বিট করে নিতে হবে যতক্ষন পর্যন্ত চিনি গলে না যায়। এখন চিনি গলে তার মধ্যে তেল দিয়ে আবার একটু বিট করে নিতে হবে। তারপর একটি জায়গায় সুজি, ময়দা ও বেকিং পাউডার একসাথে মিশিয়ে ডিমের ব্যাটাররের মধ্যে ঢেলে দিয়ে ভালোকরে মিশিয়ে নিতে হবে। এখন যে পাত্রে কেক বসানো হবে সে পাত্রে তেল দিয়ে মাখিয়ে কাগজ দিয়ে দিতে হবে।
সুজির কেক রেসিপি
এখন এই পাত্রের মধ্যে কেকের ব্যাটার ঢেলে দিতে হবে। এখন একটি বড় পাত্রের ভিতর   একটি স্ট্যান্ড দিয়ে চুলার আঁচ হাইতে রেখে ৫ মিনিপ প্রি- হিট করে নিতে হবে। এখন  কেকের পাত্রটি বসিয়ে ২৫-৩০ মিনিট অপেক্ষা করতে হবে। ২৫-৩০ মিনিট পর একটি টুথপিক দিয়ে চেক করে নিতে হবে।
টুথপিক ক্লিন আসলে কেক হয়ে গেছে না হলে আরও ৫ মিনিট রাখতে হবে। কেক হতে হতে অন্য চুলায় চিনি ও পানি দিয়ে একটি পাতলা সিরা তৈরী করে নিতে হবে। যখন কেক হয়ে আসবে তখন নামিয়ে একটি প্লেটে নিয়ে কেক গরম থাকা অবস্হায় সিরা কেকের উপর দিয়ে দিতে হবে। যখন কেকের উপর সিরা দিয়ে দিতে হবে। এখন কেক ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এখন কেটে পরিবেশন করলে হয়ে যাবে নরম তুলতুলে সুজির কেক।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংশ্লিষ্ট আরো পোস্ট