ডোনাট

চিকেন ডোনাট সহজেই মজাদার নাস্তা

ডোনাটের নাম শুনলে মনে হয় যেন, মিষ্টি কোন আইটেম। কিন্তু না ডোনাট যে শুধু মিষ্টি হয় তা নয়। ডোনটের মধ্যে ঝাল ও আছে। হ্যাঁ, আজকে আমি আপনাদেরকে ঝাল একটি চিকেন ডোনাট আইটেম তৈরি করে দেখাবো। আর আমরা বাঙালিরা তো ঝাল ও ভাজা-ভুজি খেতে খুব পছন্দ করে থাকি। এই খাবারটি ছোট বড় সকলের পছন্দের খাবার। এই খাবার দোকানে ভিন্ন ধরনের স্বাদ ও ফ্লেভারে পাওয়া যায়। কিন্তু দাম অনেক বেশি হয়ে থাকে। অথচ  চিকেন   ডোনাট তৈরি মোটেও কোন কঠিন কাজ নয় বরং অনেক সহজ। ঘরে গরম গরম ডোনাটের স্বাদই আলাদা। তাহলে চলুন জেনে  নেই কিভাবে চিকেন ডোনাট তৈরি করা যায়।

চিকেন ডোনাট তৈরী করতে যে উপকরন লাগবে :

মুরগির মাংসের কিমা : ১ কাপ, পেয়াজ বাটা -১ চামচ, রসুন বাটা – ১ চামচ, আদা বাটা – ১ চামচ, কাঁচামরিচ কুচি -১/২ কাপ, আলু -২ টি (সিদ্ধ করে চটকে নিতে হবে),  চালের গুড়া -২ টেবিল চামচ, লবন – স্বাদমত, ধনিয়া পাতা কুচি – ১ টেবিল চামচ, চ্যাট মসলা – ১ চামচ, তেল – ভাজার জন্য, ডিম -১ টি, বিস্কুটের গুড়া -২ টেবিল চামচ, জিরার গুড়া : ১ চামচ।

চিকেন ডোনাট তৈরী যে ভাবে করবেন :

একটি বাটিতে মুরগির মাংস, চটকে রাখা আলু, পেয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, কাঁচামরিচ কুচি, চালের গুড়া, লবন  ধনিয়াপাতা কুচি, চ্যাট মসলা, ডিম, বিস্কুটের গুড়া,  জিরার গুড়া, দিয়ে একসাথে হাত দিয়ে ভালো করে মিশিয়ে  নিতে হবে।

ডোনাট রেসিপি

এখন এই ডো থেকে অল্প একটি ডো নিয়ে প্রথমে গোল করে তারপর হাত দিয়ে চাপ দিয়ে মাঝখানে একটু ছিদ্র করে ডোনাটের মত করে নিতে হবে। এমন করে সবখানি ডোকে ডোনাটের শেপ দিয়ে তৈরি করে নিতে হবে। এখন একটি কড়াইতে পর্যাপ্ত পরিমান তেল দিয়ে গরম করে তারমধ্যে তৈরি করে রাখা ডোনাট দিয়ে হালকা বাদামি কালার আসলে নামিয়ে নিতে হবে। এখন এই গরম গরম চিকেন ডোনাট পোলাও বা নাস্তা হিসেবে খেলেই হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংশ্লিষ্ট আরো পোস্ট