ice cream

ঘরে তৈরির সবচাইতে সহজ আইসক্রিম রেসিপি

এখনতো অনেক গরম শুরু হয়েগেছে। এই গরমে শান্তির একটি খাবার হলো আইসক্রিম। আইসক্রিম পছন্দ করেনা এমন মানুষ খুব কমেই আছে। ছোট বড় সবাই আইসক্রিম খুব পছন্দ  করে থাকে। আর তা যদি হয় কোন প্রকার আইসক্রিম পাউটার ছাড়া তাহলে তো কোন কথা নেই। হাতের কাছে থাকা অল্প উপকরন দিয়ে তৈরী  করা যায় এই আইসক্রিম। তাহলে চলুন দেখে নেওয়া যাক –

আইসক্রিম রেসিপি উপকরন

দুধ – ২ কাপ, কনর্ফ্লাওয়ার -১/২ কাপের একটু কম,   দুধ -১ কাপ, কনডেন্স মিল্ক -১ কাপ, ভেনিলা এসেন্স – ২-৩ ফুটা।

আইসক্রিম রেসিপি প্রনালি

প্রথমে একটি বড় পাত্রে দুধ নিয়ে নিতে হবে। এখন এই দুধের থেকে একটু দুধ অন্য একটি বাটিতে নিয়ে তার ভিতর কনর্ফ্লাওয়ার নিয়ে মিশিয়ে নিতে হবে।তারপর  মিশানো হয়ে গেলে বাটিতে গুলিয়ে রাখা কনর্ফ্লাওয়ারে মিশ্রন ঢেলে দিতে।
এখন  চুলা জ্বালিয়ে চুলার উপর পাত্র বসিয়ে দিতে হবে। দুধ যখন হালকা গরম হয়ে আসবে তখন গুড়া দুধ দিয়ে নাড়তে থাকতে হবে। নাড়তে নাড়তে দুধের  সাথে গুড়া দুধ মিশিয়ে নিতে হবে। মিশানো হয়ে গেলে ভ্যানিলা এসেন্স  ও কনডেন্স মিল্ক দিয়ে মিশিয়ে নিতে হবে। এক পর্যায় দেখা যাবে যে, দুধ ঘন হয়ে আসছে। যখন দুধের এই মিশ্রনটা কাঠি থেকে হালকা ভাবে নিচে পরে তখন এটা নামিয়ে ঠান্ডা করে নিতে হবে।
ice cream recipe
যখন ঠান্ডা হয়ে যাবে তখন  এই মিশ্রনটাকে একটি বক্স করে ৪ ঘন্টার জন্য ডিপ ফ্রিজে রেখে দিতে হবে। যখন ৪ ঘন্টা হয়ে যাবে তখন একটি বিটার মেশিনের সাহায্য ৮-১০ মিনিট বিট করে নিতে হবে। বিট করা শেষ হয়ে গেলে আবার বক্স করে ডিপ ফ্রিজে রেখে দিতে হবে ৭-৮ ঘন্টার জন্য। ৭-৮ ঘন্টা পরে এই আইসক্রিম খাওয়ার জন্য রেডি। এখন একটি আইসক্রিম বাটিতে পরিবেশন করলেই হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংশ্লিষ্ট আরো পোস্ট