Rasmalai recipe

কুমিল্লার বিখ্যাত রসমলাই রেসিপি

বিভিন্ন পদের মিষ্টি খাবারের মধ্যে রসমলাই হল অন্যতম একটি প্রিয় খাবার। রসমলাইয়ের নাম শুনলেই জিভে জল চলে আসে অনেকেরই। চমৎকার স্বাদের এই মিষ্টি আপনি ঘড়ে বসে কিভাবে তৈরি করবেন। চলুন তা জেনে নেই।

উপকরণ:

ছানা-১ কাপ(১ লিটার দুধের),  চিনি-১ চামচ (রসমলাইর মিষ্টির জন্য), চিনি-২ কাপ(সিরার জন্য), পানি-৪ কাপ (সিরার জন্য), দুধ- ১ লিটার (রসের জন্য), কনন্ডেস মিল্ক – হাফ কাপ (রসের জন্য), এলাচ-৩ টুকরো (রসের জন্য)।

প্রনালী :

প্রথমে ছানাটার সাথে এক চামচ চিনি মিশিয়ে ভালোভাবে মথে নিতে হবে প্রায় ১০-১৫ মিনিট। মথে নেওয়া হয়ে গেলে এই ডো থেকে রসমলাইয়ের মিষ্টি বানিয়ে নিতে হবে। এখন চুলায় ২ কাপ চিনি ও ৪ কাপ পানি বসিয়ে দিয়ে অপেক্ষা করতে হবে ততক্ষণ যতক্ষণ না একটি বলক চলে আসে। একটা বলক চলে আসার পর রসমলাইয়ের মিষ্টি দিয়ে দিতে হবে।দিয়ে দেওয়ার পর ঢাকণা দিয়ে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। যদি ঢাকনাতে কোন ছিদ্র থাকে তাহরে বন্ধ করে দিতে হবে। এখন অন্য চুলায় রসমলাইয়ের রসটা তৈরি করতে হবে। তার জন্য ১ লিটার দুধকে জ্বাল দিয়ে হাফ লিটার করে হবে। এরপর এর মধ্য হাফ কাপ কনন্ডেস মিল্ক ও এলাচ টুকরো দিয়ে দিতে হবে। ১৫ মিনিট মিষ্টি হয়েছে কিনা তা চেক করে নিবেন। চেক করার পদ্ধতি : একটি বড় বাটিতে বেশি করে পানি নিয়ে তার মধ্য একটি রসমলাইয়ের মিষ্টি ঢেলে দিবেন ঢেলে দেওয়ার পর যদি মিষ্টি ডুবে থাকে তাহলে হয়ছে। এখন এটাকে ছেকে নিয়ে সরাসরি রসমলাইয়ের রসে দিয়ে অপেক্ষা করতে হবে।বলক আসলে এটাকে ঢাকনা দিয়ে ঢেকে ৭-৮ ঘন্টা অপেক্ষা করলেই হয়ে যাবে রসে ভরা রসমলাই।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংশ্লিষ্ট আরো পোস্ট